১৩ জুন, ২০২১রবিবার

১৩ জুন, ২০২১রবিবার

কাবুলে ভয়াবহ বোম বিস্ফোরণে মৃত ২৫, গুরুতর আহত ৫২

ভয়াবহ বিস্ফোরণ ঘটল আফগানিস্থানে। সন্ত্রাস দীর্ণ এই দেশে মার্কিন সেনা সরে যাওয়ার নির্দিষ্ট দিন ঘোষণা হয়ে যাওয়ার পরেই আত্মঘাতী বোম বিস্ফোরণ ঘটে। আপাতত যা খবর পাওয়া যাচ্ছে তাতে কাবুলের একটি প্রখ্যাত স্কুলের সামনে এই বোম বিস্ফোরণ ঘটেছে। এতে কমপক্ষে ২৫ জন স্থানীয় বাসিন্দা মারা গিয়েছে বলে খবর। ৫২ জন গুরুতর আহত হয়েছে বলে আফগান প্রশাসন সূত্রে জানা যাচ্ছে।

আফগানিস্তান থেকে টুইন টাওয়ার ধ্বংসের বিংশ বছর পূর্তির আগেই সমস্ত সেনা প্রত্যাহার করা হবে বলে সাম্প্রতিক সময়ে জানিয়ে দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর তালিবান প্রধান ওসামা বিন লাদেনের নির্দেশে আমেরিকার নিউইয়র্ক টুইন টাওয়ারে আত্মঘাতী বিমান হামলা চালানো হয়। এই ঘটনায় ২,৯৭৪ জন নিহত হয়েছিল। নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পাশাপাশি মার্কিন সেনার সদরদপ্তর পেন্টাগনে হামলা চালায় আল-কায়েদা জঙ্গীরা।

আরও পড়ুন
দেশের অক্সিজেন চাহিদা মেটাতে ব্যপক হারে আমদানির সিদ্ধান্ত মন্ত্রী গোষ্ঠীর বৈঠকে

হিসেব অনুযায়ী এ বছরের ১১ সেপ্টেম্বর এই বিশ্ব কাঁপানো জঙ্গি হামলার কুড়ি বছর পূর্ণ হবে। জো বাইডেন আমেরিকার রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতায় এসে গোটা সামরিক নীতি পর্যালোচনা করার পর জানিয়ে দিয়েছেন নির্ধারিত সময়ের মধ্যে পরিস্থিতি যাই হোক আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করা হবে। এই ঘোষনা প্রকাশ্যে আসার পরই আফগানিস্তানে নতুন করে শক্তি সঞ্চয় করতে শুরু করে তালিবানরা। সবচেয়ে বড়ো কথা তারা আবার আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিতে পারে এরকম একটি সম্ভাবনা দেখা দিয়েছে এই পরিস্থিতিতে এই ভয়াবহ বিস্ফোরণের ফলে তালিবানদের দিকেই সন্দেহের আঙুল উঠছে।

যদিও এই হামলা কারা চালিয়েছে তা এখনও সম্পূর্ণভাবে জানা যায়নি। কারণ তালিবান বা অন্য কোনও জঙ্গিগোষ্ঠী এখন‌ও পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি। যদিও আফগান প্রশাসন সূত্রে ইঙ্গিত তারা তালিবানদের এই ঘটনার পিছনে মূল মদতদাতা হিসেবে মনে করছে। এই ঘটনায় আফগানিস্তানের প্রগতিশীল অংশের মানুষজন নতুন করে গভীর দুশ্চিন্তায় পড়ে গিয়েছে। তাদের আশঙ্কা আমেরিকার সেনা প্রত্যাহার করলেই আবার কাবুল দখল করে নেবে তালিবান বাহিনী। এমনিতেই আফগানিস্তানের বর্তমান রাজনৈতিক দলগুলোর মধ্যে অন্তর্দ্বন্দ্ব অত্যন্ত প্রবল। সেইসঙ্গে দুর্নীতি এতটাই মাথাচাড়া দিয়েছে যে সাধারণ মানুষের একটা বড়ো অংশ বর্তমান গণতান্ত্রিক ব্যবস্থার ওপর আস্থা হারিয়েছে। এই পরিস্থিতিতে তালিবান হুমকি ক্রমশ চিন্তায় রাখছে আফগানিস্তানের পাশাপাশি সারা বিশ্বকে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!