৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

এবার থেকে সেনাবাহিনীর সমালোচনা করলেই কঠোর শাস্তির মুখে পড়তে

সামরিক বাহিনী বা সামরিক বাহিনীর কোনও সদস্যের সমালোচনা করলেই চিনে এবার কঠোর শাস্তির মুখে পড়তে হবে। এই সংক্রান্ত আইন সে দেশের সংসদে পাস হয়ে গিয়েছে বলে খবর। এর ফলে সেনাবাহিনী নিয়ে কার্যত সে দেশের নাগরিকরা আর কোনও মন্তব্য করতে পারবে না।

 

চিনের জাতীয় সংসদ ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটি দেশের সেনাবাহিনীর মর্যাদা রক্ষা করতে এই আইন এনেছে বলে খবর। চিন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে সেনা সদস্যরা প্রতিমুহূর্তে জীবনের ঝুঁকি নিয়েও দেশকে রক্ষা করে চলেছে। তাই তাদের বিরুদ্ধে যেকোনও ধরনের কুৎসা মুলক মন্তব্য বাহিনীর মনোবল ভেঙে দেয়। সেই কারণে বাহিনীর মনোবল চাঙ্গা রাখতে এবং উদ্দেশ্য মূলক সমালোচনা আটকাতেই এই নতুন আইন আনা হয়েছে। এর ফলে এবার থেকে কোনও গোষ্ঠী বা ব্যক্তি চীনের সেনাবাহিনীর কোন‌ও সেনা সদস্য বা বাহিনীর কোনও ধরনের কার্যকলাপ সম্বন্ধে আর সমালোচনা বা প্রকাশ্য মন্তব্য করতে পারবে না।

আরও পড়ুন
৮ মাসের গর্ভবতী হওয়া সত্ত্বেও করোনা হাসপাতালে দায়িত্ব পালন করছেন কাশ্মীরের এই মহিলা চিকিৎসক

এমনকি ব্যক্তিগত শত্রুতা থেকেও কেউ যদি চিনা সেনাবাহিনীর কোন‌ও সদস্য সম্বন্ধে কটু মন্তব্য করে তবে তাকেও কঠোর শাস্তির মুখে পড়তে হতে পারে। এই নতুন আইনের ফলে চিনে সেনাবাহিনীর অধিকার আরও দৃঢ় হল বলে বিশেষজ্ঞদের অভিমত। তাদের মতে সে দেশের রাষ্ট্রপতি জিনপিং নিজের ক্ষমতাকে আরও বাড়িয়ে নিতেই এই পথে হাঁটলেন।

 

উল্লেখ্য গত বছর লাদাখে ভারতীয় বাহিনীর সঙ্গে চিনা সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষ হয়। ওই ঘটনায় চিনের কমপক্ষে ২১ জন সেনাসদস্য মারা গিয়েছে বলে দাবি করে সে দেশের জনপ্রিয় ব্লগার কিউ-জিমিং। এই ঘটনাটি ঘটে গত বছরের ৩১ মে। এরপরই ওই ব্লগারকে আট মাসের কারাদণ্ড দেওয়া হয়। চিন সরকার অভিযোগ করে পরিকল্পিতভাবে সেনা বাহিনীর মনোবল ভেঙে দিতে এই গোপন খবর ফাঁস করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন
জোড়া ফুলে আজ‌ই ফুটতে চলেছে মুকুল

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের অভিমত সেনাবাহিনীর ব্যর্থতা ঢাকতেই সরকার এই পথেই হেঁটেছে। এক্ষেত্রে ভারতের সঙ্গে চিনের সাম্প্রতিক দ্বন্দ্ব অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলে তাদের অভিমত। তবে একটা বিষয় পরিষ্কার চিনে মত প্রকাশের স্বাধীনতা ক্রমশই কেড়ে নিচ্ছে সে দেশের কমিউনিস্ট সরকার। সরকার তথা সেনাবাহিনীর অবস্থানের বিপক্ষে গিয়ে ভিন্নমত যে প্রকাশ করা যাবে না তা এই নতুন আইনের মধ্য দিয়ে আরও একবার পরিষ্কার হয়ে গেল।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!