১১ মে, ২০২১মঙ্গলবার

১১ মে, ২০২১মঙ্গলবার

পুনাওয়ালার নিরাপত্তা নিশ্চিত করে হুমকিকারীর নাম জানতে চাইল কংগ্রেস

সবচেয়ে বৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালার ভারত ছাড়া নিয়ে বিতর্ক ক্রমশ তুঙ্গে উঠেছে। গত রবিবারে তিনি অভিযোগ করেছিলেন ভারতের কোন‌ও এক ক্ষমতাশালী ব্যক্তি তাকে ফোন করে হুমকি দিয়েছেন। তার ইঙ্গিত রাজনীতিবিদদের দিকে। যদিও তিনি কোন‌ও নাম নেননি। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার প্রধানের দাবি তার সংস্থার তৈরি ভ্যাকসিনের যোগান আরও বাড়ানোর জন্য তাকে ওই হুমকি দেওয়া হয়েছে। এই বিষয়টি নিয়ে এবার আসরে নামলেন মহারাষ্ট্র কংগ্রেসের সভাপতি নানা পাটোলে। তিনি দাবি করেছেন পুনাওয়ালার যাবতীয় নিরাপত্তার নিশ্চয়তা দেবে কংগ্রেস। তবে তার আগে ‘ভ্যাকসিন কিং’ কে হুমকিদাতার নাম জানাতে হবে।

 

উল্লেখ্য অক্সফোর্ড এবং অ্যাস্ট্রোজেনেকা সংস্থার যৌথ উদ্যোগে তৈরি করোনা প্রতিরোধী ভ্যাকসিন ভারত সহ বিশ্বের অন্যান্য দেশে উৎপাদন করা এবং সরবরাহ করার দায়িত্বে আছে পুনে ভিত্তিক সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া সংস্থাটি। তাদের তৈরি ভ্যাকসিনের নাম কোভিশিল্ড। এই মুহূর্তে দেশে ভ্যাকসিনের যা চাহিদার তার থেকে কোভিশিল্ডের উৎপাদন যথেষ্ট কম। স্বাভাবিকভাবেই দ্রুত ভ্যাকসিন পাওয়ার জন্য সিরাম ওপর চাপ বাড়ছে। এই পরিস্থিতিতে রাজ্যগুলিকে সরাসরি ভ্যাকসিন কেনার জন্য ছাড়পত্র দেয় কেন্দ্রীয় সরকার। এর কয়েকদিন পরেই অভিযোগ ওঠে ভ্যাকসিন সরবরাহের জন্য এই সংস্থার সিইও আদার পুনাওয়ালার ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে।

আরও পড়ুন
দক্ষিণের যাবতীয় বাম মিথ ধুলোয় মিশে গেল কান্তি-সুজনের পরাজয়ের ফলে

সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লিখে জানানো হয় পুনাওয়ালাকে হুমকি চিঠি দেওয়া হয়েছে। এরপরই ২৮ এপ্রিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আদার পুনাওয়ালাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেয়। যদিও দেশ ছেড়ে পরিবার নিয়ে বিদেশে চলে গিয়েছেন এই ভ্যাকসিন কিং। গত রবিবার লন্ডন ভিত্তিক একটি সংবাদপত্রে সাক্ষাৎকার দিতে গিয়ে আদার পুনাওয়ালা বলেন, “আমাকে ভ্যাকসিনের জন্য ভারতের এক প্রভাবশালী ব্যক্তি ফোন করে হুমকি দিয়েছে। এই পরিস্থিতিতে আমি ঝুঁকি নিতে না চেয়ে দেশ ছেড়েছি। ভ্যাকসিন উৎপাদন এর বিষয়টি একা আমার ওপর নির্ভর করে না। কোন‌ও অশান্তি হোক তা আমি চাই না।”

আদার পুনাওয়ালার এই অভিযোগ প্রকাশ্যে আসার পরই সর্বত্র শোরগোল পড়ে যায়। জল্পনা শুরু হতে থাকে কোন রাজনীতিবিদ তাকে ফোন করে হুমকি দিয়েছেন? অনেকেই মন্তব্য করেন এই ঘটনার ফলে বিশ্বের দরবারে ভারতের মুখ আরও একবার পুড়লো। এই পরিস্থিতিতে মহারাষ্ট্র কংগ্রেসের সভাপতি নানা পাটোলে সাংবাদিকদের ফোন করে বলেন, “আদার পুনাওয়ালা যাবতীয় নিরাপত্তার দায়িত্ব আমাদের। কিন্তু ওনার জানানো উচিত কোন প্রভাবশালী ব্যক্তি তাকে ফোন করে হুমকি দিয়েছেন।” গোটা ঘটনা থেকে এটুকু পরিষ্কার আদার পুনাওয়ালার দেশছাড়া এবং তার মন্তব্য বেশ ভালোমতোই প্রভাব ফেলেছে ভারতীয় রাজনীতিতে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,820FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!