১৩ জুন, ২০২১রবিবার

১৩ জুন, ২০২১রবিবার

দেশে দৈনিক সংক্রমণ এক লাখের নিচে থাকলেও রেকর্ড তৈরি করে একদিনে রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু

দেশের দৈনিক সংক্রমণ এক লাখের নিচে থাকলেও তা কিছুটা বেড়েছে। কিন্তু সংক্রমণ বৃদ্ধিকে ছাপিয়ে আতঙ্ক তৈরি করেছে দৈনিক মৃত্যুর সংখ্যা। দেশে রেকর্ড তৈরি করে বুধবারের করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা এযাবতকালের মধ্যে সর্বোচ্চ । এই প্রথম দেশের দৈনিক মৃত্যুর সংখ্যা ছয় হাজারের গণ্ডি টপকালো। এর আগে সর্বোচ্চ দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল সাড়ে চার হাজারের আশেপাশে। এই অস্বাভাবিক দৈনিক মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় যথেষ্ট চিন্তিত চিকিৎসকরা। তবে শুধুমাত্র বিহারে একদিনে প্রায় চার হাজার মানুষের করোনায় মৃত্যু হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ সতর্ক করে দিয়ে জানিয়েছেন এই পরিস্থিতিতে একটু ঢিলেঢালা দিলে ফের বিপজ্জনক হয়ে উঠতে পারে দেশের করোনা পরিস্থিতি।

 

গত ২৪ ঘন্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছে ৯৪,০৫২ জন। এই নিয়ে টানা তিনদিন দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা এক লাখের নিচে আছে। তবে ধীরে ধীরে আক্রান্তের সংখ্যা আবার বাড়ছে। তবে স্বস্তির ব্যাপার হল বুধবারও আক্রান্তের থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেশি। গত ২৪ ঘন্টায় মারণ ভাইরাসকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১,৫১,৩৬৭ জন। এর ফলে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমে হয়েছে ১১,৬৭,৯৫২ জন। দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমায় সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৪.৭৭ শতাংশ।

আরও পড়ুন
বাংলা চলচ্চিত্রের অপূরণীয় ক্ষতি, ঘুমের মধ্যেই চলে গেলেন পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

কিন্তু আতঙ্ক তৈরি করে গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মারা গিয়েছে ৬,১৪৮ জন। আগের দিনের থেকে এক ধাক্কায় দৈনিক মৃত্যুর সংখ্যা প্রায় চার হাজারের বেশি। তবে তালিকায় দৈনিক মৃত্যুর সংখ্যার এই বিপুল বৃদ্ধির পেছনে মূল দায়ী বিহার। পূর্ব ভারতের এই রাজ্যে গত ২৪ ঘন্টায় বিশেষ করোনা অডিট চালানো হয়। তাতে দেখা গিয়েছে গতকাল বিহারে মারণ ভাইরাসের বলি হয়েছে ৩,৯৭১ জন। সে রাজ্যে মৃত্যুর সংখ্যার এই বিপুল বৃদ্ধির কারণেই করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যায় এরকম অস্বাভাবিক বৃদ্ধি ঘটেছে।

 

গত ২৪ ঘন্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে মোট ২০,০৪,৬৯০ জনের। এর ফলে বুধবার পরীক্ষার নিরিখে করোনায় আক্রান্ত হওয়ার হার ছিল ৪.৬৯ শতাংশ। টানা ১৭ দিন দৈনিক আক্রান্তের হার দশ শতাংশের নিচে আছে। দেশের প্রায় সমস্ত রাজ্যে করোনা পরিস্থিতির উন্নতি ঘটলেও বিহারে এক ধাক্কায় মৃত্যুর সংখ্যার এই বিপুল বৃদ্ধি রীতিমতো আতঙ্ক তৈরি করেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা খতিয়ে দেখছেন ঠিক কি কারণে বিহারে একদিনে এত বিপুলসংখ্যক মানুষের মৃত্যু হল। করোনার নতুন কোন‌ও স্ট্রেন খুঁজে পাওয়া গিয়েছে কিনা সেটাও পরীক্ষা করে দেখা হচ্ছে।

আরও পড়ুন
কেন্দ্রের অনুমতি ছাড়া অনলাইন প্লাটফর্মে থাকা টিকা সংক্রান্ত তথ্য রাজ্যগুলি ব্যবহার করতে পারবে না

এদিকে পশ্চিমবঙ্গের ছবিটা ক্রমশই একটু একটু করে ভালো হচ্ছে। রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমেছে। গত ২৪ ঘন্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ৫,৩৮৪ জন। তবে দৈনিক মৃত্যুর সংখ্যা মোটামুটি এক জায়গায় দাঁড়িয়ে আছে এ রাজ্যে। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যু হয়েছে ৯৫ জনের। এ রাজ্যের চিকিৎসকদের মতে বাংলার করোনা পরিস্থিতি ভালো হওয়ার দিকেই আছে। তবে প্রতিবেশী বিহারে একদিনে মৃত্যুর সংখ্যা অনেকটা বেড়ে যাওয়ায় তারা প্রশাসনকে সজাগ এবং সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। দরকারে বিহার থেকে এ রাজ্যে প্রবেশ করার ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারির করা যেতে পারে বলেও তারা জানিয়েছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!