১১ মে, ২০২১মঙ্গলবার

১১ মে, ২০২১মঙ্গলবার

ভাইরাল ভিডিয়ো: পরিবেশ রক্ষায় মানুষকে শিক্ষা দিতে ময়লা পরিস্কারে নামল কাক

ঝাড়ুদার পাখি কাকে বলা হয়?’ ছোটবেলার বইগুলিতে এর উত্তরের জায়গায় লেখা থাকত যে পাখির নাম, তাকে প্রায় অনাকাঙ্ক্ষিতই বলা যায়৷ বাড়ির চারিপাশে এলে বিশ্রি কর্কশ শব্দে ডাক, নোংরার ঝুপড়িতে সার বেঁধে উড়ে বেড়ানো, কুচকুচে কালো রঙা যে পাখিটি বাড়ির সদস্যের মতই সর্বদা এদিক ওদিক থাকে, সেই কাককে পছন্দ করে পুষেছেন এমন মানুষ খুব কম।

 

কিন্তু সেই কাকই যখন চোখে আঙুল দিয়ে মানুষকে কর্তব্য শেখায় তখন মানুষ নিজের ভুল হয়ত বুঝতে পারে। সম্প্রতি এমনই একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে একটি কাক ময়লা কুড়িয়ে, ঠোঁটে করে নিয়ে গিয়ে তা ডাস্টবিনে জমা করছে। এই পাখিটির এই কর্তব্যবোধ দেখে স্তম্ভিত নেটিজেনরা।

আরও পড়ুন
viral video: ইকো ফ্রেন্ডলি পাত্রে খাবার পরিবেশন করে ভাইরাল গোয়ালিয়রের পানওয়াড়ি পোহা সেন্টার

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসে কর্মরত সুশান্ত নন্দ নামে এক ব্যক্তি আটত্রিশ সেকেন্ডের একটি ভিডিয়ো শেয়ার করেছেন তাঁর টুইটারে। সেই সঙ্গে একটি দারুণ ক্যাপশনও দিয়েছেন তিনি। ওই ভিডিয়োটিতে দেখা যাচ্ছে কাকটি কাগজের টুকরো, খালি বোতল ইত্যাদি এক এক করে ডাস্টবিনে ফেলতে ফেলতে একটা অপরিষ্কার জায়গাকে কিভাবে সম্পূর্ণ পরিষ্কার করে তুলছে৷ এর সঙ্গে সুশান্ত ক্যাপশনে লিখেছেন, ”কাকটি জানে মানুষ তাদের লজ্জাবোধ হারিয়ে ফেলেছে।”

 

এই ভিডিয়োটি পোষ্ট করার সঙ্গে সঙ্গেই দ্রুত ভাইরাল হতে শুরু করে নেট দুনিয়ায়৷ নেটিজেনরা ভিডিয়োটিকে প্রশংসার বন্যায় ভাসিয়ে দিয়েছেন৷ তারা সুশান্তকেও ধন্যবাদ জানিয়েছে ভিডিওটি রেকর্ড করে শেয়ার করবার জন্য। কাকটিকে অনেকেই সুখ্যাতি করে ‘চালাক’ বলেছে। কেউ কেউ বলছেন, ‘কাকটির স্যালুট প্রাপ্য।’

 

ভিডিওটি সত্যিই প্রশংসার দাবি রাখে। বিভিন্ন পরিবেশ কর্মী এবং পরিবেশ সচেতন মানুষ রাস্তাঘাটে যত্রতত্র ময়লা ফেলা, ডাস্টবিন ব্যবহার না করা ইত্যাদি বিষয়ে বহু ক্যাম্পেন করে বা বাড়ি বাড়ি গিয়ে বলে এসেও এই অবস্থার কোনো উন্নতি করতে পারেননি। তবে একটি সাধারণ কাকের দেওয়া অসাধারণ শিক্ষা যদি মানুষের মনে আলো জ্বালাতে পারে তাহলে তার চেয়ে ভালো কিছুই হতে পারে না৷ কাকটি যে কাজ করেছে তা আসলে মানুষের দায়িত্ব যা কাকটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। 

 

এখানে দেখুন নেটিজেনদের টুইট

 

 

 

 

 

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,820FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!