৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

জলের তলার আস্ত শহর! দুবাইয়ে খুলে গেল পৃথিবীর গভীরতম সুইমিং পুল

জলের তলায় একটা আস্ত শহর। না কোন‌ও রূপকথার গল্প নয়, বরং এটা আজ বাস্তব। জলের তলার এই শহরে আপনি ইচ্ছামত আড্ডা মারতে পারবেন, প্রয়োজনে বিলিয়ার্ড, ক্যারামের মত ইনডোর গেম‌ও খেলতে পারবেন। ইচ্ছে করলে সিনেমা দেখবেন বা বিশালাকৃতির লাইব্রেরী থেকে পছন্দমত বই নির্বাচন করে পড়তেও পারেন। জলের নিচে শহর বলে ভাববেন না যে সেখানে প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার ব্যবস্থা নেই। বরং উন্নত মানের শৌচালয় আছে সেখানে। চাইলে বিছানায় শুয়ে ঘুমিয়ে পড়তেও পারেন! অদ্ভুতভাবে এর একটিও কিন্তু জলের তলায় ‘এয়ারটাইট ফেসিলিটি’, ঠিক যেমন সাবমেরিনে থাকে সেরকম নয়। বরং বিলিয়ার্ড খেলায় হোক আর বসে বসে গল্পের বই পড়া, সবকিছুই জলের সংস্পর্শে থাকা অবস্থাতেই আপনাকে করতে হবে।

 

এই শহরে সর্বত্র সুন্দর নিয়ন আলো জ্বলতে দেখা যায়। জলের তলায় নিমজ্জিত এই শহরে গত ২৯ জুন থেকে প্রবেশ করা যাচ্ছে। আসলে এটি পৃথিবীর গভীরতম সুইমিংপুল হিসেবে গড়ে তোলা হয়েছে। এর গভীরতা ৬০ মিটার বা ১৯৬ ফুট। কোথায় গড়ে উঠেছে জলের তলায় নিমজ্জিত এই শহর? যেখানে পৃথিবীর সবচেয়ে উঁচু অট্টালিকা এবং সবচেয়ে বড়ো শপিং মল আছে, সেই দুবাইয়ে এবার পর্যটকদের অন্যতম আকর্ষণ হতে চলেছে পৃথিবীর সবচেয়ে গভীরতম সুইমিং পুল। ইতিমধ্যেই গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এটিকে পৃথিবীর সবচেয়ে গভীরতম সুইমিং পুলের স্বীকৃতি দিয়ে দিয়েছে।

আরও পড়ুন
ইংরেজরা কোনোদিন আক্রমণ না করলেও এই দেশের নামকরণ হয় এক ইংরেজ সামরিক অফিসারের নামে

জানা গিয়েছে অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতার জন্য যে বৃহদাকার সুইমিং পুল তৈরি হয় সেইরকম ৬ টি সুইমিং পুলকে একত্র করলে এই ‘ডীপ ডাইভ দুবাই’ এর সমান হতে পারে। এটিতে প্রতিদিন ১৪ মিলিয়ন লিটার পরিশুদ্ধ জল ভরা হয়।। এখানকার জলের তাপমাত্রা সবসময় ৩০° সেলসিয়াস রাখার জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আপাতত এই সুইমিং পুল দুবাইয়ের রাজপরিবারের আমন্ত্রিত সদস্যদের জন্য খুলে দেওয়া হয়েছে। আগামী বছর সাধারণ মানুষের জন্য এই সুইমিং পুল খুলে দেওয়া হবে। তবে এখানে সাঁতার কাটার মজা নিতে গেলে পকেট থেকে যে মোটা রেস্ত খসাতে হবে তা আগাম‌ বলে দেওয়াই যায়।

দুবাইয়ের যুবরাজ শেখ হামদান বিন মোহাম্মেদ বিন রশিদ আল মাক্তুম গত ৭ জুলাই এই সুইমিং পুলটির বিস্তারিত বিবরণ তুলে ধরে একটি ভিডিও ট্যুইটারে পোস্ট করেন। সেটা থেকেই সারা বিশ্ব এর কথা জানতে পারে। শোনা গিয়েছে দুবাইয়ের যুবরাজের ব্যক্তিগত আগ্রহেই পর্যটকদের নতুন আকর্ষনের কেন্দ্রবিন্দু হিসেবে পৃথিবীর সবচেয়ে গভীরতম সুইমিং পুল তৈরি করা হয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!