৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

সাত দশক আগে বিলুপ্ত হয়ে যাওয়া পাখির দেখা মিলল সিঙ্গাপুরে

আমরা কিছুদিন আগে অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপের থালাইসিনি নামে এক বিশেষ প্রজাতির প্রাণীর কথা আলোচনা করেছিলাম। ওই প্রাণীটি বিংশ শতকের প্রথম দিকে একেবারে অবলুপ্ত হয়ে গিয়েছিল এই পৃথিবীর বুক থেকে। কিন্তু একবিংশ শতকের প্রথম দিক থেকে অনেকেই দাবি করতে শুরু করেন তারা আবার থালাইসিনি নামক প্রাণীটিকে দেখতে পেয়েছেন। এবার প্রায় একইরকম ঘটনা ঘটলো এই এশিয়া মহাদেশে। বিলুপ্ত হয়ে যাওয়া এক বিশেষ প্রজাতির পাখির দেখা মিলল প্রায় সাত দশক পর। এই ঘটনাই প্রমাণ করে দিচ্ছে প্রকৃতির যদি খেয়াল হয় তবে সে আবার তার সন্তানকে ফিরিয়ে দিতে পারে!

 

গ্রীন ব্রডবিল নামে এই অপূর্ব সুরেলা পাখিটিকে সাত দশক আগে পর্যন্ত ইন্দোনেশিয়া, মালদ্বীপ, বোর্নিও, সুমাত্রা এই সমস্ত জায়গায় বিপুল পরিমাণে দেখতে পাওয়া যেত। কিন্তু দ্রুত তাদের সংখ্যা কমতে শুরু করে। তারপর একসময় তাদের আর কোথাও কেউ খুঁজে পায়নি কেউ। বাধ্য হয়ে সরকারি খাতায় বিলুপ্ত প্রজাতির তালিকায় গ্রীন ব্রডবিলের নাম তোলা হয়। কিন্তু গত ২৭ জুন সিঙ্গাপুরের অন্তর্গত পুলাউ উবিন দ্বীপে একটি গ্রীন ব্রডবিলের দেখা পাওয়া যায়।

আরও পড়ুন
ভারতের একমাত্র আইনজীবী যিনি সংস্কৃত ভাষাকে বাঁচাতে আদালতে সওয়াল জবাব করেন এই ভাষায়

সিঙ্গাপুর সরকারের বন্যপ্রাণ ও পাখি সংরক্ষণ বিভাগের প্রধান লিম লিয়াং জিম জানান জয়সী লে মেসুরিয়্যার নামে একজন পক্ষী বিশারদ এই পাখিটি দেখতে পান। তবে জানা গিয়েছে বছর সাতেক আগে একবার গ্রীন ব্রডবিল নামক এই পাখিটিকে দেখতে পাওয়া গিয়েছিল।এই পাখিটির গায়ের রং একেবারে ঘন সবুজ। তবে এদের পুরুষ পাখির গায়ের পালকে কালো ছোপ ছোপ দাগ থাকে। ছোট্ট এই পাখিটির চোখ একেবারে নিরেট কালো। একে ঘন জঙ্গলের মধ্যে দেখতে যেমন অপূর্ব লাগে তেমনি এদের গলার সুর অত্যন্ত সুমিষ্ট। তাই স্থানীয় মানুষজনের কাছে এই পাখিটি অত্যন্ত প্রিয় ছিল। কিন্তু পাখি শিকারিদের দাপটে এটি একসময় বিলুপ্ত হয়ে যায়।

তবে জানা গিয়েছে গ্রীন ব্রডবিল দীর্ঘ পথ পাড়ি দিতে পারে। সম্ভবত সিঙ্গাপুরের দ্বীপে যে পাখিটির দেখা গিয়েছে সেটাও হয়ত দীর্ঘ পথ পাড়ি দিয়ে ওখানে এসে পৌঁছেছিলে। পক্ষী বিশারদদের আশা হয়ত অল্প কিছু সংখ্যক গ্রীন ব্রডবিল মানুষের নজর এড়িয়ে কোথাও থেকে গিয়েছিল। তাদের সূত্র ধরেই আবার বেড়ে উঠতে পারে এই বিশেষ প্রজাতির পাখিটি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!