১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

ভ্যাকসিনের শিশির উপর গণেশ, মানুষকে সচেতন করতে অভিনব ভাবনা শিল্পীর

কোভিড-১৯ অতিমারী আমাদের স্বাভাবিক জীবনযাপনের রাস্তায় কী পরিমাণ বাধা হয়ে দাঁড়িয়েছে সে বিষয়ে আমরা সকলেই অবগত। মৃত্যুমিছিল নিয়ন্ত্রণ করার একমাত্র উপায় হিসেবে চিকিৎসক এবং গবেষকদের পরামর্শ মতো ভ্যাক্সিনেশন পর্ব চলছে পৃথিবীজুড়ে। কিন্তু তার মানে এই নয় আমরা সম্পূর্ণ বিপদমুক্ত। মাস্ক ছাড়াই সর্বত্র ঘুরে বেড়াতে পারি। সরকার থেকে শুরু করে বিভিন্ন মৌলিক প্রতিষ্ঠানগুলো নানাভাবে মানুষকে সতর্ক করছে। কোভিডের ভয়াবহতা আটকাতে স্বাস্থ্যবিধী মেনে চলার পরামর্শ দিচ্ছে।

 

গুজরাটের বদোদরার এক শিল্পী, কোভিড সম্পর্কিত সচেতনতা এবং ভ্যাকসিনের বিষয় সাধারণ মানুষের কাছে তুলে ধরতে এক অদ্ভুত পদ্ধতি বেছে নিয়েছেন। আগত গণেশ চতুর্থী উৎসবের কথা মাথায় রেখে দকসেশ জঙ্গিদ নামক এক শিল্পী পরিবেশ বান্ধব জিনিসপত্র ব্যবহার করে একটি গণেশ মূর্তি বানিয়েছেন। মূর্তিটি একটি ভ্যাকসিন শিশির ওপর বসে আছে, পাশে ইনজেকশন ও এক হাতে একটি মাস্ক রাখা হয়েছে। ২.৫ ফুট লম্বা এই মূর্তির পাদদেশে কোভিড যোদ্ধা, ডাক্তার, নার্স, পুলিশের ছোট অবয়বও রয়েছে।

আরও পড়ুন
জালে উঠল মানুষের মতো দাঁতযুক্ত মাছ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিও

হিন্দু শাস্ত্রের পঞ্জিকা অনুযায়ী ভদ্রপাদা মাসের চতুর্থদিনে অর্থাৎ সেপ্টেম্বরের ১০ তারিখ ১০ দিন ব্যাপী গণেশ চতুর্থী শুরু হতে চলেছে। ভগবান গণেশের ভক্তরা তারই প্রস্তুতিতে ব্যস্ত।দকসেশ জানিয়েছেন পরিবেশ, জল দূষণের কথা মাথায় রেখে তিনি বিগত ৪ বছর ধরে পরিবেশ বান্ধব প্রক্রিয়ায় গণেশ মূর্তি বানিয়ে আসছেন। সমস্ত মানুষ কোভিড স্বাস্থ্যবিধী মেনে চলুক এই আশা তিনি তাঁর শিল্পভাবনার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!