১১ মে, ২০২১মঙ্গলবার

১১ মে, ২০২১মঙ্গলবার

গণতন্ত্র ফেরানোর দাবির মধ্যেই গৃহযুদ্ধে জড়িয়ে পড়ল মায়ানমারের জুন্টা সরকার

মায়ানমারে গণতান্ত্রিক সরকারকে সরিয়ে দিয়ে সেনাবাহিনীর ক্ষমতা দখলকে কেন্দ্র করে দেশ জোড়া বিক্ষোভে উত্তাল হয়েছিল পূর্ব এশিয়ার এই দেশ। প্রথমদিকে মায়ানমার সেনা চুপচাপ থাকলেও দিন কয়েক পর থেকেই বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। সেদেশের জুন্টা সরকার বাহিনীর সদস্যদের নির্দেশ দেয় বিক্ষোভকারীদের মাথা লক্ষ্য করে গুলি চালাতে। এই ঘটনাকে কেন্দ্র করে এমনিতেই যথেষ্ট কোণঠাসা সেদেশের সরকার। এই পরিস্থিতিতে মায়ানমারের সবচেয়ে বৃহৎ সংখ্যালঘু গোষ্ঠী কারেন’দের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ল সেনাবাহিনী। দেশের পূর্বাঞ্চলে থাইল্যান্ড সীমান্তে এই সংখ্যালঘু গোষ্ঠীর সশস্ত্র বাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষ বেঁধেছে মায়ানমার সেনার। এরপরই দক্ষিণ-পূর্ব এশিয়ার আশিয়ান গোষ্ঠীর পক্ষ থেকে মায়ানমারের জুন্টা সরকারের সঙ্গে আলোচনায় বসার সিদ্ধান্ত নেওয়া হয়। চাপে পড়ে সেদেশের সামরিক কর্তারা এই বৈঠকে বসতে সম্মত হয়েছে।

 

আগামী রবিবার ইন্দোনেশিয়ায় এই আলোচনা অনুষ্ঠিত হবে। সেখানে মায়ানমারে আগের স্থিতিশীল পরিস্থিতি ফিরিয়ে আনার বিষয়ে আলোচনায় রাজি হয়েছে জুন্টা সরকার। তবে তারা আদৌ দেশের স্টেট কাউন্সিলর তথা জননেত্রী আং সান সু-কি’কে মুক্তি দেবে কিনা তা নিয়ে সংশয়ে আছে আন্তর্জাতিক মহল।

আরও পড়ুন
হাইকোর্টের স্পষ্ট নির্দেশ গণনার দিন নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা বলবৎ করার দায়িত্ব আধিকারিকদের

 

উল্লেখ্য কারেন ন্যাশনাল ইউনিয়ন মায়ানমারের সবচেয়ে পুরানো এবং বৃহৎ সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী। এই গোষ্ঠীটির নিজেদের স্বতন্ত্র অস্তিত্ব রক্ষা করতে চাইলেও মায়ানমারের জুন্টা প্রশাসন কখনোই তাদের দাবিকে স্বীকৃতি দেয়নি। যদিও ২০১১ সালে সু-কি এর নেতৃত্বে বেসামরিক সরকার মায়ানমারের ক্ষমতায় আসলে এই সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে তাদের সম্পর্কের উন্নতি ঘটে। কিন্তু এবছর ১ ফেব্রুয়ারি মায়ানমার সেনা নির্বাচিত সরকারকে ফেলে দিয়ে দেশের ক্ষমতা দখল করার পর নতুন করে পরিস্থিতি ঘোরালো হয়ে উঠেছে। এমনকি এই সশস্ত্র গোষ্ঠীকে পরাস্ত করতে মায়ানমার সেনা বিমান হামলা চালাচ্ছে বলেও খবর। সব মিলিয়ে প্রতিবেশী দেশগুলির চাপে মায়ানমারের জুন্টা সরকার এই মুহূর্তে বেশ ভালো মতো কোণঠাসা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,820FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!