১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

বাড়িতে খাবার পৌঁছে দিচ্ছে খেলনা দিয়ে বানানো রোবট, জানুন এই অভিনব আবিষ্কারের কথা

গ্রামবাসীদের সাহায্য নিয়ে দৈনন্দিন আসবাবপত্র এবং ইলেকট্রনিক যন্ত্রাংশের মাধ্যমে বিজ্ঞানীরা একটি রোবট বানিয়েছেন। তবে বাড়িতে সাজিয়ে রাখার জন্য বা খেলনা রোবট নয় এটি। এই রোবট রীতিমতো রাস্তায় নেমে কোভিড আক্রান্ত মানুষদের সাহায্য করছে। খাবার এবং নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিচ্ছে কোয়ারেন্টাইনে থাকা মানুষদের। বাড়ির নানান জিনিসপত্র যেমন বাটি, কড়াই, পুরোনো টেলিভিশন ইত্যাদি জিনিস দিয়ে তৈরি রোবটটির নাম ‘ডেল্টা রোবট’। বর্তমানে করোনা মহামারীতে প্রবলভাবে আক্রান্ত ইন্দোনেশিয়ায় নতুন দিশা দেখাচ্ছে এই ডেল্টা রোবট। 

 

ইন্দোনেশিয়ার বাসিন্দা এবং এই রোবট প্রকল্পের প্রধান ৫৩ বছরের এসিয়ান্ত জানান, “ডেল্টা ভেরিয়েন্ট এবং কোভিড- ১৯ এর সংক্রমণ দ্রুত বাড়ার ফলে আমি এই রোবটটি মানুষের কাজে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি। জীবাণুনাশক স্প্রে করা, পৃথকভাবে থাকা আক্রান্ত ব্যক্তিদের খাবার পৌঁছে দেওয়া ইত্যাদি কাজ করছে এই রোবটটি।”

আরও পড়ুন
হাতের লেখা খারাপ হওয়ায় ব্যর্থ হলো ব্যাঙ্ক ডাকাতির প্রয়াস গ্রেপ্তার বৃদ্ধ

একটি রাইস কুকার দিয়ে বানানো এই রোবটটির মাথাটি তৈরি এবং এটি প্রায় ১২ ঘন্টা চালানো যায় রিমোট কন্ট্রোল দিয়ে। প্রসঙ্গত ইন্দোনেশিয়ার টেম্বক গেদে নামক গ্রামে এর আগেও অভিনব উপায়ে রোবট তৈরি হয়েছে। তবে বর্তমান এই রোবটটি সবচেয়ে আলাদা এবং এর প্রযুক্তি এবং উদ্ভাবনী ক্ষমতার কারণে অনেকেরই নজর কেড়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হলো এই রোবটটি আক্রান্ত ব্যক্তিকে খাবার পৌঁছে দেওয়ার পর এর শরীরে থাকা স্পিকারে বেজে উঠছে আক্রান্ত মানুষের জন্য শুভেচ্ছা বার্তা,  “আসসালামুয়ালাইকুম আপনার শান্তি কামনা করি। তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।”

 

ইন্দোনেশিয়া এশিয়ার কোভিড- ১৯ পরিস্থিতির মূল কেন্দ্রস্থলে পরিণত হয়েছে। বর্তমানে প্রায় ৩.৭ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে মারা গিয়েছেন ১০৮,০০০ মানুষ। এই দেশটির জনসংখ্যা ২৭০ মিলিয়ন। এসিয়ান্ত আরও জানান যে,  “এই ডেল্টা রোবট খুবই সাধারণ… আমরা প্রতিবেশীদের ব্যবহৃত জিনিস নিয়েই বানিয়েছি এই রোবট।” স্থানীয় ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যাপক এবং এই প্রকপ্লের সদস্য ইমাম আরিফ মুত্তাকিন জানান, ‘রোবটটির বেস তৈরিতে আমরা একটি পুরোনো খেলনা গাড়ির অংশ ব্যবহার করেছি।” জাপানে এমন রোবটের ব্যবহার আগে হলেও তা মূলত উন্নত প্রযুক্তি এবং পরিকাঠামো দিয়ে তৈরি। সেই সঙ্গে খুব ব্যায়বহুলও বটে। জাপান থেকে কিছুটা দূরে স্থানীয়ভাবে বানানো এমন অভিনব রোবট নজর কেড়েছে সারা বিশ্বের। 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!