১১ মে, ২০২১মঙ্গলবার

১১ মে, ২০২১মঙ্গলবার

CSKvsRR: ম্যাচে হলো এই আটটি বড়ো রেকর্ড, এমনটা করা ধোনি হলেন ফ্রেঞ্চাইজি লীগের প্রথম ক্যাপ্টেন

২০২১ আইপিএল মরশুমের দ্বাদশতম ম্যাচ রাজস্থান রয়্যালস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে গতকাল খেলা হয়েছে। এই ম্যাচের টস জেতে রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন আর তিনি প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের দল ৯ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৮৮ রান করে। এর জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে রাজস্থান রয়্যালসের দল নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৪৩ রানই করতে পারে আর ৪৫ রানে পরাজয়ের মুখ দেখে। এই দুই দলের মধ্যে খেলা হওয়া ম্যাচে বেশকিছু বড়ো আর ইন্টারেস্টিং রেকর্ড হয়েছে। আসুন এক নজরে দেখে নেওয়া যাক।

 

রাজস্থান রয়্যালস আর চেন্নাই সুপার কিংসের মধ্যে হল এই ৮টি বড়ো রেকর্ড:

 

১. চেন্নাই সুপার কিংস ম্যাচ চলাকালীন রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ১৫তম জয়লাভ করে। এখনও পর্যন্ত দুই দলের মধ্যে আইপিএলে মোট ২৩টি ম্যাচ খেলা হয়েছিল, যার মধ্যে ১৪টি ম্যাচ চেন্নাইয়ের দল অন্যদিকে ৯টি ম্যাচ রাজস্থান রয়্যালস জিতেছিল।

 

২. রাজস্থান রয়্যালস আর চেন্নাই সুপার কিংসের এটি এই মরশুমের তৃতীয় ম্যাচ্চ ছিল আর চেন্নাই সুপার কিংসের দল এই মরশুমে দ্বিতীয় জয় তুলে নিয়েছে। এই মরশুমে দ্বিতীয় জয় পাওয়া চতুর্থ দল হয়েছে সিএসকে। এর আগে আরসিবি, দিল্লি আর মুম্বাইয়ের দল দুই বা তার বেশি ম্যাচ জিতেছে।

 

৩. রাজস্থান রয়্যালস ম্যাচ হারের সঙ্গেই এই মরশুমে ২ বা তার বেশি ম্যাচ হারা চতুর্থ দল হয়ে গিয়েছে। এর আগে সানরাইজার্স হায়দ্রাবাদ, পাঞ্জাব কিংস আর কলকাতা নাইট রাইডারর দু বা তার বেশি ম্যাচ হেরেছে।

 

৪. এই ম্যাচে রবীন্দ্র জাদেজা মোট ৪টি ক্যাচ নিয়েছেন। এর সঙ্গেই আইপিএল ইতিহাসে তিনি সপ্তম নন উইকেটকিপার ফিল্ডার হয়ে গিয়েছেন যিনি একটি ম্যাচে ৪টি ক্যাচ ধরলেন। এর আগে শচীন তেন্ডুলকর, রাহুল তেওটিয়া, জ্যাক কালিস,  ডেভিড ওয়ার্নার, ডেভিড মিলার, ফাফ দু’প্লেসি চারটি করে ক্যাচ নিয়েছেন।

 

৫. এই ম্যাচে মহেন্দ্র সিং ধোনি চেন্নাইয়ের হয়ে একজন অধিনায়ক হিসেবে ২০০ ম্যাচ পূর্ণ করলেন। মহেন্দ্র সিং ধোনি একটি ফ্রেঞ্চাইজির হয়ে ২০০ ম্যাচে অধিনায়কত্ব করা আইপিএল আর বিশ্বের যে কোনো লীগ ফ্রেঞ্চাইজি দলের প্রথম অধিনায়ক হলেন।

 

৬. একটি দলের হয়ে হয়ে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করা ক্রিকেটার:

মহেন্দ্র সিং ধোনি – ২০০ সিএসকে

বিরাট কোহলি – ১২৮ আরসিবি

রোহিত শর্মা – ১২৪ মুম্বাই ইন্ডিয়ান্স

গৌতম গম্ভীর – ১২৪ কেকেআর

 

৭. মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে চেন্নাই:

প্রথম ম্যাচ – জয়

৫০তম ম্যাচ – জয়

১০০তম ম্যাচ- জয়

১৫০তম ম্যাচ – হার

২০০তম ম্যাচ – জয়

৮. আইপিএলে পাওয়া প্লেতে বেস্ট স্ট্রাইকরেটে ব্যাটিং করা ক্রিকেটারদের মধ্যে শামিল হলেন বাটলার:

সুনীল নারিন: ১৭৬.৬

বাটলার: ১৫৫.১

ল্যাম্ব : ১৪৬.১

লিন : ১৪৪.৩

সেহবাগ: ১৪৪.২

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,820FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!