১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

অবিকল ড্রাগনের মতো দেখতে উড়ন্ত সরীসৃপের সন্ধান পেলেন জীবাশ্মবিদেরা

প্রায় দু’কোটি বছর ধরে পৃথিবীতে বসবাস করার পর সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যায় ডায়নোসরেরা। দীর্ঘদিন ধরে পৃথিবীর নানা প্রান্তে খুঁজে পাওয়া জীবাশ্ম পরীক্ষা করে আনুমানিক একটা ধারণা পাওয়া যায় ডায়নোসরের আকার-আকৃতি বিষয়ে। তবে বাস্তবজীবনে তাদের আচার আচরণ, গঠন ইত্যাদি কেমন ছিলো তার কোনো জীবন্ত প্রমাণ নেই। পুরোটাই বিজ্ঞানসম্মত অনুমানের ওপর দাঁড়িয়ে। আমরা সিনেমার পর্দায়, টিভিতে যে সকল কম্পিউটারের মাধ্যমে বানানো ডায়নোসর দেখি, শব্দ শুনি, অনুমান করা হয় কিছুটা এমনই দেখতে ছিলো প্রকৃত ডায়নসরেরা। আমরা এমনটাও কল্পনা করি এদের কিছু প্রজাতির ডানা ছিলো এবং মুখ দিয়ে আগুন বের করতে পারতো। যাদের ড্রাগন নামে চিনি আমরা।

 

সম্প্রতি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির জীবাশ্মবিদরা বাস্তবে এই ড্রাগনের কাছাকাছি কী জীব হতে পারে তার সন্ধান পেয়েছেন। টিম রিচার্ডস নামক এক জীবশ্মবিদ থথা এই বিষয়ের একজন সিনিয়ার লেখক এই প্রাণীর জীবাশ্মের চোয়াল পরীক্ষা করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তা

র মতে এটি অস্ট্রেলিয়ার আকাশে উড়ে বেড়ানো সর্ববৃহৎ সরীসৃপ ছিলো। থাপুনগাকা সই নামক এই টেরোসরটির ডানা প্রায় ২৩ ফুট পর্যন্ত বিস্তৃত। অনুমান করা হচ্ছে ১০৫ মিলিয়ন বছর পূর্বে কুইন্সল্যান্ড- এর আকাশে উড়ে বেড়াতো এই সিরীসৃপ।

আরও পড়ুন
ভিডিও করতে গিয়ে বন্য প্রাণীর আক্রমণের শিকার পর্যটক ভাইরাল ভিডিও

 

টিমের মতে টেরোসরটির মাথার খুলি প্রায় ৩ ফুট লম্বা ছিলো। একটি দীর্ঘ গ্রীবা দু’জোড়া ডানার সঙ্গে সংযুক্ত ছিলো। প্রায় ৪০টি দাঁত ছিলো এই প্রাণীর, যার সাহায্যে অস্ট্রেলিয়ার এরোমাঙ্গা সমুদ্রে বিভিন্ন প্রজাতির মাছ ধরতো তারা। একটি বিবৃতিতে টিম জানান, “টেরোসর সরীসৃপদের মধ্যে সফল এবং বৈচিত্র্যময় প্রজাতি ছিলো, সম্ভাবত প্রথম মেরুদণ্ডযুক্ত প্রাণী যারা খুব উঁচুতে উড়তে পারতো।” 

 

টিম এও বলেন অস্ট্রেলিয়ায় খুঁজে পাওয়া এটি টেরোসরের তৃতীয় প্রজাতি। তিনটি প্রজাতিই পশ্চিম কুইন্সল্যান্ড থেকে উদ্ধার করা হয়েছে। এই প্রজাতির হাড় খুব পাতলা এবং ফাঁপা হওয়া সত্ত্বেও এখনও অবশিষ্ট আছে দেখে কিছুটা আশ্চর্জিত হয়েছেন জীবশ্মবিদরা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!