১১ মে, ২০২১মঙ্গলবার

১১ মে, ২০২১মঙ্গলবার

১৭ লক্ষ বছর আগেই আধুনিক হতে শুরু করেছিল মানুষের মন!

সেই কবেই ঋত্বিক ঘটকের মতো বাঙালি পরিচালক বলে গেছিলেন, ‘ভাবো ভাবো, ভাবা প্র্যাকটিস করো। কিন্তু ভাবতে গেলে মস্তিষ্কের ব্যবহার করতে হবে, আর এই মস্তিষ্ক নিয়েই যত সমস্যা। আধুনিক মানুষের মন নিয়েই তো যত সমস্যা।কবে থেকে মানুষ প্রথম ভাবা শুরু করেছিল, কবে থেকেই বা মানুষের বুদ্ধির বিকাশ ঘটতে শুরু করে, এই নিয়ে হাজারও তর্ক বিতর্ক এবং মত রয়েছে। যা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে।

 

মানুষ নামক বিশ্বের সবচেয়ে উন্নত প্রাণীটি ঠিক কতদিন ধরে ভেবে চলেছে, মানুষের মস্তিষ্ক বা ব্রেইনের কাজ, তার বিবর্তন কীভাবে হয়েছে তা নিয়ে গবেষণা, ভাবনার ইয়ত্তা নেই। মানুষের মস্তিষ্ক নিয়ে গবেষণার মধ্যেই সবচেয়ে প্রধান হয়ে দাঁড়িয়েছে যে প্রশ্নটি সেটি হল কীভাবে বিবর্তন হয়ে আধুনিক মানুষের মস্তিষ্কের। আর এটা নিয়েই গবেষণা করছেন জুরিখ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

 

 

ওই গবেষক দলটি জানাচ্ছেন- ২.৫ লক্ষ বছর আগে আফ্রিকায় বসবাসকারী হোমো জেনাসের প্রথম জনজাতির মস্তিষ্ক ছিল অপরিণত। তাদের মস্তিষ্কের আকার ছিল বর্তমান মানুষের মস্তিষ্কের আকারের অর্ধেক। ওই গবেষকরা আরও জানিয়েছেন যে প্রায় ১.৭ লক্ষ বছর আগে আফ্রিকায় আধুনিক মানুষ্কের মস্তিষ্কের বিকাশ ঘটতে শুরু করেছিল। হোমো রেকটাস প্রজাতির মানুষ সেই সময় প্রথম আত্মপ্রকাশ করেছিল।

 

হোমো ইরেকটাসরাই মানব প্রজাতির প্রথম দল যারা বাইরের পৃথিবীর সঙ্গে প্রথম যোগাযোগ গড়ে তোলে। শিকার এবং খাদ্যসংগ্রহও এরাই প্রথম শুরু করে। সমস্ত দিক বিচার বিবেচনা করে এবং খতিয়ে দেখে ওই গবেষকরা দাবী করেছেন যে আফ্রিকা থেকেই এশিয়ায় ছড়িয়ে পড়েছিল আধুনিক মস্তিষ্ক। ওই গবেষকদের আরও ধারণা যে মানুষের জৈব এবং সাংস্কৃতিক বিবর্তন একে অপরের সঙ্গে সম্পর্কিত রয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,820FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!