৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

বিকিনি না পড়ে জরিমানার মুখে নরওয়ের ক্রীড়াবিদরা

এই ভারতীয় উপমহাদেশে বিকিনিকে বেশ বাঁকা চোখে দেখা হয়। কিন্তু এই বিকিনি না পড়ার জন্য‌ই নরওয়ের বিচ হ্যান্ডবল দলকে ১,৫০০ ইউরো জরিমানা দিতে হবে! এই ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে ইউরোপের ক্রীড়াজগতে।

 

ইউরোপের বিচ হ্যান্ডবল ফেডারেশনের নিয়ম হল মহিলা ক্রীড়াবিদদের বিকিনি পড়ে মাঠে নামতে হবে। এক্ষেত্রে বিকিনির নিম্নাংশের দৈর্ঘ্য সর্বোচ্চ ৪ ইঞ্চি পর্যন্ত হতে পারবে। পরিষ্কার করে বললে মহিলা বিচ হ্যান্ডবল খেলোয়াড়দের দুই পায়ের বেশিরভাগ অংশই এই বিকিনি পরার ফলে দৃশ্যমান থাকে। মূলত এই কারণেই ইউরোপের বিচ ভলিবল টুর্নামেন্টগুলিতে মাঠে ভিড় করে আসেন পুরুষ দর্শকরা।

 

কিন্তু বিচ হ্যান্ডবলের পুরুষ খেলোয়াড়দের পোশাক নিয়ে নিয়ম সম্পূর্ণ উল্টো। তারা শরীরের নিম্নাংশে শর্টস পড়তে পারেন। হাঁটুর ৪ ইঞ্চি উপরে এই শর্টসের দৈর্ঘ্য শেষ হয়ে যাওয়ার কথা। এর ফলে পুরুষ ক্রীড়াবিদদের পায়ের একটা বড়ো অংশই ঢাকা পড়ে যায়। কিন্তু বিচ হ্যান্ডবলে মহিলা ও পুরুষ ক্রীড়াবিদদের পোশাকের এই বৈষম্য নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। নরওয়েজিয়ান বিচ হ্যান্ডবল ফেডারেশনের পক্ষ থেকে মহিলাদের পোশাক নিয়ে নিয়ম পাল্টানোর জন্য বারবার অনুরোধ জানানো হয়, কিন্তু তাতে কোন‌ও কাজ হয়নি।

আরও পড়ুন  
দু’দিনের জন্য প্রেমিকের চাকরি করে হাতে গরম ৭২ হাজার টাকা পেয়ে যান

এই মুহূর্তে বুলগেরিয়াতে ইউরোপিয়ান বিচ হ্যান্ডবল টুর্নামেন্টের চ্যাম্পিয়নশিপ চলছে। এতেই মহিলাদের বিচ হ্যান্ডবল দল নিম্নাংশে বিকিনির পরিবর্তে শর্টস পরে মাঠে নামে। এই বিষয়টি ভালো চোখে দেখেনি ইউরোপিয়ান বিচ হ্যান্ডবল ফেডারেশন। তারা গোটা বিষয়টিকে গুরুতর নিয়মভঙ্গের প্রচেষ্টা হিসেবে ব্যাখ্যা করেছে। তাদের দাবি বিচ হ্যান্ডবল টুর্ণামেন্টে মহিলারা ঠিক কি ধরনের পোশাক পরে মাঠে নামতে পারবেন তা নিয়ে নির্দিষ্ট আইন আছে। সেই আইন ভঙ্গ করার জন্য নর‌ওয়ে দলের ১০ মহিলা খেলোয়াড়ের প্রত্যেককে ১৫০ ইউরো করে জরিমানা করা হয়।

 

নরওয় বিচ হ্যান্ডবল ফেডারেশনের পক্ষ থেকে পরিষ্কার জানানো হয়েছে তারা জরিমানার অর্থ অবশ্যই মিটিয়ে দেবে। কিন্তু আগামী দিনে এই বৈষম্যমূলক নিয়ম পরিবর্তনের জন্য তাদের এই প্রতিবাদ যে বজায় থাকবে সেটাও জানিয়ে দেওয়া হয়।

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!