১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

শুধুমাত্র মেয়েদের জন্য তৈরী হওয়া এই ভাষার নাগাল পায়নি কোনও পুরুষ!

ভাষা এবং লিপিকে ঘিরে নানান আশ্চর্য ঘটনা বিভিন্ন সময়ে আমরা শুনতে পাই। এই ক্ষেত্রে সবচেয়ে আকর্ষণীয় হয়ে ওঠে কিভাবে একটি ভাষার জন্ম হল সেই সংক্রান্ত আলাপ-আলোচনা। ইতিহাস থেকে এরকমও জানা গিয়েছে বেশকিছু লিপি নানান বিশেষ প্রয়োজনে তৈরি হয়েছিল। সেগুলিকে দীর্ঘদিন পর্যন্ত সাধারণ মানুষের কাছ থেকে গোপন রাখা হয়েছিল এরকম উদাহরণ‌ও আছে। কিন্তু শুধুমাত্র মহিলাদের জন্য একটি ভাষা ও লিপির উদ্ভব হয়েছিল এবং সেই ভাষা বা লিপিতে মূলত মহিলারাই কথা বলত, এই ঘটনা কি শুনেছেন এর আগে?

 

এই এশিয়াতেই একটি নির্দিষ্ট ভাষা শুধুমাত্র মহিলাদের জন্য তৈরি হয়েছিল। শতকের পর শতক ধরে তার চর্চা চলে। মূলত পুরুষদের আধিপত্যের বিরুদ্ধে গিয়ে মহিলাদের মধ্যে সংযোগ স্থাপনের উদ্দেশ্যেই এই ভাষা এবং লিপির উদ্ভব হয়। তাই বলা যেতে পারে এই ভাষার লিপি আসলে এক ধরনের বিদ্রোহ ছিল।

আরও পড়ুন
যে ক’টি ডিম ফাটলো সবকটির ভিতরে দুটি কুসুম, বিরল ঘটনার সম্মুখীন লিভারপুলের ভদ্রমহিলা

শুধুমাত্র মেয়েদের জন্য তৈরী হওয়া এই ভাষার নাগাল পায়নি কোনও পুরুষ!
নুশু বর্ণমালা

নুশু, চিনের দক্ষিণ-পূর্বের হুনান প্রদেশের জ্যাংইয়াং গ্রাম এবং এর পার্শ্ববর্তী অঞ্চলে এই গোপন ভাষার উদ্ভব প্রথম ঘটেছিল। ঐতিহাসিকদের মতে দশম শতকের শেষভাগে এই ভাষার প্রথম উদ্ভব হয়। তৎকালীন চিন দেশে মহিলাদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক করে রাখা হত। তাদের যেমন পড়াশোনা করার অধিকার ছিল না তেমন কোনও কিছুতেই নিজেদের মত প্রকাশ করতে পারত না মেয়েরা। এই পরিস্থিতিতে মহিলারা যাতে নিজেদের মত করে একটি জগত রচনা করে নিতে সক্ষম হয় সেই জন্যেই এই নুশু ভাষা ও লিপি প্রস্তুত হয়েছিল বলে বিশেষজ্ঞরা মনে করেন। এই ভাষার উদ্দেশ্যের মতোই লিপিগুলিও ছিল ধারালো, দেখলে মনে হবে যেন ছুরির ফলা!

 

আরও পড়ুন
প্রচুর অর্থ ব্যায়ে তৈরি অলিম্পিক ভিলেজের শেষ পরিণতি কি? জানলে অবাক হবেন আপনিও

শুধুমাত্র মেয়েদের জন্য তৈরী হওয়া এই ভাষার নাগাল পায়নি কোনও পুরুষ!
শেনঝাশু বা থার্ড-ডে বুক

আশ্চর্যের ব্যাপার হচ্ছে এক হাজার বছরেরও বেশি সময় পথ চলার পরও এই ভাষার পরিচয় পায়নি কোন‌ও পুরুষ। একান্তভাবেই মেয়েদের মধ্যে থেকে গিয়েছিল। এক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় আছে। যে সমস্ত মেয়েরা নুশু ভাষায় দক্ষ হয়ে উঠত তারা প্রত্যেকেই নিরক্ষর ছিল। প্রশ্ন উঠতে পারে একজন নিরক্ষর মানুষ কি করে নিজের মাতৃভাষার বাইরে গিয়ে অপর একটি লিপি শিখে উঠতে সক্ষম হবে?

 

আসলে সেই সময় চিনের মেয়েরা বাইরে বের হতে পারত না। তাই কাজকর্মের সেরে বিশ্রাম নেওয়ার সময় তারা ছবি আঁকার মত করে নুশু লিপি লেখা অভ্যেস করত। দীর্ঘদিন এই প্রক্রিয়া চালিয়ে নিয়ে যাওয়ার ফলে ধীরে ধীরে একসময় সে চিনা ভাষা অর্থাৎ মান্দারিনে নিরক্ষর হ‌ওয়া সত্ত্বেও নুশু লিপিতে স্বশিক্ষিত হয়ে উঠত! এইভাবেই প্রজন্মের পর প্রজন্ম ধরে এই গোপন ভাষা চিনের মেয়েদের মধ্যে প্রচলিত ছিল।

আরও পড়ুন
অলিম্পিকের আসরেই অন ক্যামেরা ফেন্সারকে বিয়ের প্রস্তাব কোচের, তারপর কি হল!

শুধুমাত্র মেয়েদের জন্য তৈরী হওয়া এই ভাষার নাগাল পায়নি কোনও পুরুষ!
সুন্দর হাতপাখা নয়, শু ভাষায় লেখা এক নারীর বক্তব্য

আশ্চর্যের ব্যাপার হচ্ছে একবিংশ শতকের আগে পর্যন্ত মাত্র একজন পুরুষ নুশু ভাষা ও লিপিতে দক্ষ হয়ে ওঠেন! ঝৌ শুয়াইয়ি নিজের এক কাকিমার কাছ থেকে এই গোপন ভাষার সমস্ত কিছু শিখেছিলেন। পরবর্তীকালে তিনি এই নিয়ে গবেষণা শুরু করেন। কিন্তু গত শতাব্দীর ষাটের দশকে মাও সে তুং চিনে সাংস্কৃতিক বিপ্লবের ডাক দিলে সবকিছু তোলপাড় হয়ে যায়।

 

তৎকালীন কমিউনিস্ট নেতারা নুশু ভাষার যাবতীয় নিদর্শনকে সামন্ততান্ত্রিক চিনের চিহ্ন হিসেবে চিহ্নিত করেন। এর ফলে ছিল ভয়াবহ। নুশু লিপিতে লেখা যাবতীয় বইপত্র ধ্বংস করে দেয় কমিউনিস্ট চিন। এমনকি এই ভাষা নিয়ে গবেষণা চালানোর কারণে ঝৌ শুয়াইয়ি’কে ২১ বছর শ্রম শিবিরে কাটাতে হয়। ২০০৩ সালে এই ব্যক্তি মারা যান। তার আগে নুশু ভাষায় একমাত্র অভিধানটি তিনি রচনা করে গিয়েছেন।

আরও পড়ুন
বিস্ময় জাগিয়ে নরওয়ের আকাশে ছুটে গেল ফুটবলাকৃতির জ্বলন্ত উল্কা

শুধুমাত্র মেয়েদের জন্য তৈরী হওয়া এই ভাষার নাগাল পায়নি কোনও পুরুষ!
বর্তমান নুশু ভাষার একজন শিল্পী শিন হু

জ্যাংইয়াং গ্রামের কাছে অবস্থিত পুওয়েইয়ে নামে একটি ছোট্ট গ্রামে নুশু ভাষার জাদুঘর প্রতিষ্ঠিত হয়েছে। এই এলাকার আশেপাশের আঠারোটি গ্রামে দীর্ঘদিন যাবৎ নুশু ভাষার ব্যাপক প্রচলন ছিল। যদিও বর্তমানে এই ভাষায় আলাদা করে কেউ কথা বলে না। তবে চিন সরকার সম্প্রতি এই ভাষাকে পুনরুজ্জীবিত করার সিদ্ধান্ত নেয়। বর্তমানে হুনান প্রদেশের মেয়েদের মধ্যে নুশু ভাষা শেখার জন্য ভালো উৎসাহ দেখা যাচ্ছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!