১৬ এপ্রিল, ২০২৪মঙ্গলবার

১৬ এপ্রিল, ২০২৪মঙ্গলবার

“আমাকে শাস্তি দিন, কিন্তু গণতন্ত্রের স্বার্থে নির্বাচন কমিশনের মর্যাদা ক্ষুন্ন করবেন না”- এফিডেভিট দাখিল নির্বাচন কমিশনার রাজীব কুমারের

“আমাকে ব্যক্তিগতভাবে শাস্তি দিন, কিন্তু গণতন্ত্রের স্বার্থে এই প্রতিষ্ঠানের সম্মান রক্ষা করুন”, এই আর্জি জানিয়ে সর্বোচ্চ আদালতে এফিডেভিট দাখিল করলেন অন্যতম নির্বাচন কমিশনার রাজীব কুমার। তিনি মাদ্রাজ হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে পৃথকভাবে এই এফিডেভিট দাখিল করেছেন। নির্বাচন কমিশনের দাখিল করা এফিডেভিটের অংশ এটি নয়।

করোনা আবহে নির্বাচন প্রক্রিয়া চালিয়ে নিয়ে যাওয়া নিয়ে মাদ্রাজ হাইকোর্ট নির্বাচন কমিশনকে তীব্র ভৎসনা করেছিল। এমনকি মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব চট্টোপাধ্যায় বিস্ফোরক মন্তব্য করে বলেছিলেন, “সারা দেশে করোনা ছড়িয়ে পড়ার পিছনে মূল দায়ী নির্বাচন কমিশন। এই জন্য এদের শীর্ষস্থানীয় আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করা উচিত।” এই মন্তব্যকে কেন্দ্র করে সারাদেশ তোলপাড় হয়ে যায়। নির্বাচন কমিশন মাদ্রাজ হাইকোর্টের এই মন্তব্য খুব একটা ভালোভাবে নেয়নি ।ইতিমধ্যেই তারা সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়। সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির এই পর্যবেক্ষণ মূল রায়ের অংশ নয়। সেইসঙ্গে সর্বোচ্চ আদালত জানিয়েছে দেশের ভয়াবহ পরিস্থিতিতে বিচারপতিরা নানা ধরনের মন্তব্য করতেই পারেন।

আরও পড়ুন
একটি ডোজের জনসন অ্যান্ড জনসন টিকার ট্রায়াল জুন থেকে শুরু হচ্ছে দেশে

নির্বাচন কমিশনের অন্যতম সদস্য রাজীব কুমার ব্যক্তিগত এফিডেভিট দাখিল করে জানিয়েছেন মাদ্রাজ হাইকোর্টের এই মন্তব্যকে বহাল রাখা হলে তা নির্বাচন কমিশনের গরিমা এবং অবস্থানকে ক্ষুণ্ণ করবে। তার কথায় দেশের গণতন্ত্র বজায় রাখার স্বার্থে নির্বাচন কমিশনের সম্মান বজায় রাখা জরুরি। তিনি আবেদন জানিয়েছেন নির্বাচন কমিশনের পদক্ষেপ ভুল মনে হলে ব্যক্তিগত ভাবে তাকে শাস্তি দেওয়া হোক। কিন্তু গোটা কমিশনকে যেন কাঠগোড়ায় তোলা না হয়।

দেশের অর্থ দপ্তরের প্রাক্তন সচিব রাজীব কুমার তার এফিডেভিটে প্রস্তাব দিয়েছেন তিনি শাস্তি স্বরূপ আগাম পদ ছেড়ে দিতে প্রস্তুত আছেন। দেশের এই অন্যতম নির্বাচন কমিশনারের এফিডেভিটের কথা জানাজানি হতেই রীতিমতো আলোচনা শুরু হয়েছে সর্বত্র। অনেকেই প্রশ্ন তুলছেন হঠাৎ কেন রাজীব কুমার এভাবে এগিয়ে এসে নিজেকে বলি দিতে চাইছেন? অন্যরকম সমীকরণের ইঙ্গিত খুঁজে পাচ্ছেন কেউ কেউ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!