১৩ জুন, ২০২১রবিবার

১৩ জুন, ২০২১রবিবার

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা কমায় দেশ জুড়ে স্বস্তির হাওয়া

করোনা নিয়ে আবারও স্বস্তির হাওয়া। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে সংক্রমনের সংখ্যা যেমন কমেছে তেমনই দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কিছুটা কমলো। যে ঘটনা ইঙ্গিত করছে দেশের করোনা পরিস্থিতির ক্রমশ উন্নতি ঘটছে। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১,৩২,৩৬৪ জন। এদিকে গত ২৪ ঘন্টায় এই মারণ ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ২,৭১৩ জনের। এই নিয়ে টানা আট দিন দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দু’লাখের নিচে অবস্থান করছে।

 

গত ২৪ ঘন্টায় করোনা থেকে সুস্থ হয় উঠেছে ২,০৭,০৭১ জন। অর্থাৎ আক্রান্তের থেকে ৭৭,৪২০ জন বেশি মানুষ গত ২৪ ঘন্টায় এই মারণ ভাইরাসকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন। এর ফলে দেশের সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমেছে। বর্তমানে দেশে সক্রিয় করোনা আক্রান্ত ১৬,৩৫,৯৯৩ জন। এদিকে গতকাল সারা দেশে করোনা পরীক্ষা হয়েছে ২০,৭৫,৪২৮ জনের। গতকালের পরীক্ষার নিরিখে করোনা আক্রান্ত হওয়ার হার ৬.৩৮ শতাংশ। টানা ১১ দিন ধরে দৈনিক করোনা আক্রান্তের হার দশ শতাংশের নিচে আছে। এদিকে করোনায় আক্রান্ত হওয়ার সাপ্তাহিক হার এই মুহূর্তে ৭.২৭ শতাংশ।

আরও পড়ুন
তিয়েনআনমেন দিবসে বিক্ষোভ কর্মসূচি আটকাতে হংকংয়ে আটক গণতান্ত্রিক নেত্রী চৌ হাং-তুং

দেশে ক্রমাগত আক্রান্তের সংখ্যা কমা এবং বেশি সংখ্যক মানুষ করোনাকে হারিয়ে যুদ্ধে জয়ী হওয়ায় বর্তমানে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৩.০৮ শতাংশ। এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের হার মোট আক্রান্তের নিরিখে ৫.৭৩ শতাংশ। গত ২২ দিন ধরে টানা আক্রান্তের থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেশি। এই মুহূর্তে করোনায় মৃত্যুর হার ১.১৯ শতাংশ।

 

এদিকে পশ্চিমবঙ্গে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় একই জায়গায় দাঁড়িয়ে আছে। গত ২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮,৮১১ জন। যদিও দৈনিক মৃত্যুর সংখ্যা বাংলায় একধাপে অনেকটাই কমেছে। গত ২৪ ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১০৮ জন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি যে ক্রমশই ভালোর দিকে যাচ্ছে দৈনিক মৃত্যুর সংখ্যা এক ধাপে অনেকটাই কমে যাওয়া তার প্রকৃষ্ট উদাহরণ। তবে তারা এই সময়ে সাধারণ মানুষকে আরও বেশি সতর্ক থাকতে বলেছেন। তাহলে করোনার দ্বিতীয় ঢেউকে হারিয়ে সম্পূর্ণভাবে জয়ী হয়ে ওঠা যাবে বলে তাদের অভিমত। উল্লেখ্য আজ থেকেই গোটা রাজ্যে করোনা বিধি আরও কিছুটা শিথিল করা হচ্ছে। তবে বিশেষজ্ঞদের মতে সাধারণ মানুষ যদি সচেতনভাবে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করেন তাহলে খুব একটা ভয়ের কিছু নেই।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!