১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

Russian minister die: সাধারণ মানুষের জীবন বাঁচাতে নিজের প্রাণ দিলেন রাশিয়ার এক মন্ত্রী

পা পিছলে জলে পড়ে যাওয়া এক ক্যামেরাম্যানকে বাঁচাতে গিয়ে প্রাণ হারালেন রাশিয়ার (Russian) এক মন্ত্রী। সাধারণ মানুষের ওপর নেমে আসা প্রাকৃতিক দুর্যোগ কিংবা দুর্ঘটনা যাই হোক, সেনাবাহিনী নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে উদ্ধারকাজে নেমে পড়েন। সাধারণ মানুষকে উদ্ধার করতে গিয়ে সেনাবাহিনী, দমকল কর্মীদের জীবন হারানোর নজির অনেক রয়েছে। তবে সম্প্রতি অন্য একজনকে বাঁচাতে গিয়ে প্রাণ হারালেন রাশিয়ার জরুরি পরিষেবা বিষয়ক মন্ত্রী ইয়েভজেনি জিনিচেভ। সুমেরু অঞ্চলের শহর নোরিলসকে প্রশিক্ষণ মহড়ার সময় এই দুর্ঘটনা ঘটে।

 

মঙ্গলবার নোরিলসকে শহরটি পরিদর্শনে গিয়েছিলেন পঞ্চান্ন বছর বয়সী ইয়েভজেনি জনিচেভ। শহরের একটি অগ্নিনির্বাপন কেন্দ্রের নতুন তৈরি হওয়া একটি সিঁড়ির পরিকাঠামোও পরিদর্শন করেন তিনি। ওই অঞ্চলের উদ্ধার ও অনুসন্ধানকর্মীদেরও দেখভাল করেন তিনি। রাশিয়ার জাতীয় তহবিল পরিচালিত সংবাদ সম্প্রচারমাধ্যম আরটি’র প্রধান সম্পাদক মার্গারিটা সিমনয়ন বলেন, পা পিছলে জলে পড়ে যাওয়া এক ক্যামেরাম্যানকে উদ্ধার করতে গিয়ে মারা যান মন্ত্রী ইয়েভজেনি। এক টুইটবার্তায় সিমনয়ন আরো বলেন, সেখানে বহু প্রত্যক্ষদর্শী ছিলেন। কিন্তু ইয়েভজেনি যখন জলে ঝাঁপ দেন, তখন সেখানে কী ঘটেছিল, তা জানার সময় কারও হয়নি। কাউকে আগ্রহ প্রকাশ করতেও দেখা যায়নি। ওই ক্যামেরাম্যান জলে পড়ে যাওয়ার পর তাকে উদ্ধার করতে তিনিও ঝাঁপ দেন।

আরও পড়ুন
প্রত্নতাত্ত্বিক খনন চলাকালীন হদিস মিলল প্রায় ২০০০ বছর পুরোনো ফাস্ট ফুড দোকানের

এই ঘটনায় এখনও পর্যন্ত কোনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। ২০১৮ সাল থেকে রাশিয়ার জরুরি পরিস্থিতি বিষয়কমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন ইয়েভজেনি। সাইবেরিয়ায় একটি বড় ধরনের অগ্নিকাণ্ডে ৬০ জনেরও বেশি নিহত হওয়ার পর তার পূর্বসূরি পদত্যাগ করেন। এরপর মন্ত্রীত্বের দায়িত্ব পান ইয়েভজেনি।১৯৮০-এর দশকে একজন কেজিবি কর্মকর্তা হিসেবে তার পেশাগত জীবন শুরু হয়েছিল। সোভিয়েত পরবর্তী সময়ে কেন্দ্রীয় নিরাপত্তা সেবায় (এফএসবি) তিনি কাজ করেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও কাজ করেছেন তিনি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!