৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

পাঞ্জাব নির্বাচনে মায়াবতীর দলের সঙ্গে জোট বেঁধে লড়াই করবে অকালি দল

আগামী বছর ফেব্রুয়ারি মাসে পাঞ্জাবের বিধানসভা নির্বাচন। স্বাভাবিকভাবেই ইতিমধ্যে সে রাজ্যে জোর রাজনৈতিক তৎপরতা শুরু হয়ে গিয়েছে। কংগ্রেস তাদের গোষ্ঠীদ্বন্দ্ব মেটানোর জন্য উঠে পড়ে লেগেছে। এই অবস্থায় নিজেদের ঘর অনেকটাই গুছিয়ে নিল শিরোমনি অকালি দল। শনিবার এক যৌথ সাংবাদিক সম্মেলন করে শিরোমনি অকালি দলের সভাপতির সুখবীর সিং বাদল জানিয়েছেন তারা এবার মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধে লড়াই করবে।

 

পাঞ্জাবের দলিত সম্প্রদায়ের ওপর মায়াবতীর দলের বেশ কিছুটা প্রভাব আছে। সেই কারণেই তাদের সঙ্গে বাদলরা জোট বাঁধলো বলে রাজনৈতিক মহলের অনুমান। উল্লেখ্য গত বছরের সেপ্টেম্বর মাসে কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এনডিএ ছেড়ে বেরিয়ে আসে শিরোমনি অকালি দল। এবারের বিধানসভা নির্বাচনের আগেই সুখবীর সিং বাদল জানিয়ে দিয়েছিলেন তারা কোনমতেই কৃষক বিরোধী বিজেপির সঙ্গে জোট বাঁধবে না। সেই সঙ্গে তিনি নিজেদের রাজনৈতিক অবস্থান পরিষ্কার করে বলেছিলেন, “আমরা কংগ্রেস, বিজেপি এবং আম আদমি পার্টি ছাড়া অন্য যে কারোর সঙ্গে ভোটের আগে জোট বাঁধতে রাজি আছি।” শনিবারের সাংবাদিক সম্মেলনে সুবীর সিং বাদল বহুজন সমাজবাদী পার্টির সঙ্গে অকালি দলের এই জোটকে পাঞ্জাবের পক্ষে ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেন।

আরও পড়ুন
এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন গ্রাম রয়েছে ভারতেই, যা লজ্জায় ফেলবে শহুরে শিক্ষাকেও

অকালি দলের পক্ষ থেকে জানানো হয়েছে কংগ্রেসের দুর্নীতি এবং কৃষক বিরোধী মনোভাবের বিরুদ্ধে লড়াই করতে তারা বিএসপির সঙ্গে জোট বেঁধেছে। এই জোট আগামী নির্বাচনে পাঞ্জাবের ক্ষমতায় আসবে। সুখবীর সিং বাদল জানিয়েছেন বহুজন সমাজবাদী পার্টির সঙ্গে তাদের এই জোট বজায় থাকবে। আগামী দিনের সমস্ত নির্বাচনে তারা জোটবদ্ধভাবে লড়াই করবেন।

 

বহুজন সমাজবাদী পার্টির পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক সতীশ মিশ্র ওই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন। তিনি এই জোট প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, “১৯৯৬ সালে পাঞ্জাবে আমরা অকালি দলের সঙ্গে জোট বেঁধে লড়াই করেছিলাম। সেই নির্বাচনে ফল ঐতিহাসিক হয়েছিল। রাজ্যের ১৩ টি লোকসভা কেন্দ্রের মধ্যে ১১ টিতেই জয়ী হয়েছিল আমাদের জোট। এবারে এই জোট পাঞ্জাবে ক্ষমতায় আসবে।” সেই সঙ্গে তিনি বর্তমান কংগ্রেস সরকারকে দুর্নীতিগ্রস্থ ও দলিত বিরোধী হিসেবে চিহ্নিত করেন।

আরও পড়ুন
তেলেগু রাষ্ট্রীয় সমিতিতে বড়োসড়ো ভাঙন ধরালো বিজেপি

উল্লেখ্য পাঞ্জাব বিধানসভার ১১৭ টি আসনের মধ্যে অকালি দল লড়াই করবে ৯৭ টি কেন্দ্রে। বাকি ২০ টি আসন বহুজন সমাজবাদী পার্টি জন্য ছেড়ে দিচ্ছে তারা। তবে কে কোন আসনে লড়াই করবে সেটা এখনও চূড়ান্ত করা হয়নি। পাঞ্জাবে অকালি দল নিজেদের জোট চূড়ান্ত করে ফেলার ফলে কংগ্রেসের ওপর ক্রমশই চাপ বাড়ছে। সম্ভবত দলের অন্তর্দ্বন্দ্ব মিটিয়ে ফেলার পাশাপাশি সে রাজ্যে বাম দলগুলোর সঙ্গে জোট বেঁধে এবারের নির্বাচনী লড়াইয়ে নামতে পারে কংগ্রেস।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!