১১ মে, ২০২১মঙ্গলবার

১১ মে, ২০২১মঙ্গলবার

চীনের তেজস্ক্রিয় জাহাজকে কেন্দ্র করে উত্তাল শ্রীলঙ্কার রাজনীতি

শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে চীনা জাহাজে তেজস্ক্রিয় পদার্থ খুঁজে পাওয়া নিয়ে দ্বন্দে জড়িয়ে পড়ল দুই বন্ধু দেশ। শ্রীলঙ্কা সরকার ওই জাহাজ দ্রুত বন্দর থেকে সড়িয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।শ্রীলঙ্কার পারমাণবিক সংস্থার প্রধান অনিল রঞ্জিত জানিয়েছেন রটারডাম বন্দর থেকে এই জাহাজটা প্রথম চীনে পৌঁছেছিল। তারপর সেই জাহাজ পরীক্ষা করতে গিয়ে তেজস্ক্রিয় পদার্থের উপস্থিতি টের পাওয়া যায়। উল্লেখ্য শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরের যাবতীয় নিরাপত্তা সে দেশের নৌবাহিনীর উপর প্রদান করা আছে। তারা এই জাহাজের বিষয়ে আপত্তি জানিয়েছে।

 

শ্রীলঙ্কার বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে এই জাহাজটি গোড়ায় তার তেজস্ক্রিয়তার বিষয়টি সম্পূর্ণ এড়িয়ে গিয়েছিল। পরে পরীক্ষা করার সময় গোটা ঘটনা তাদের নজরে আসে। এই জাহাজটির মালিক সংস্থা হল চায়না মার্চেন্ট পোর্ট হোল্ডিং কোম্পানি। চীনের জাহাজে তেজস্ক্রিয় পদার্থের উপস্থিতিকে কেন্দ্র করে শ্রীলঙ্কার অভ্যন্তরীণ রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। সেদেশের সংসদে প্রধান বিরোধী নেতা সাজিথ প্রেমদাসা অভিযোগ করেছেন চীনা কর্তৃপক্ষ গোটা বিষয়টি এড়িয়ে গিয়ে এই ক্ষতিকারক তেজস্ক্রিয় পদার্থ বোঝাই জাহাজ তাদের দেশে পাঠিয়ে দিয়েছে। তিনি এই ঘটনাকে জাতীয় লজ্জা ও অপমান হিসেবে চিহ্নিত করেন।

আরও পড়ুন
হাসপাতালে ভর্তি করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করার দাবি মমতার

 

ঘটনা হল শ্রীলঙ্কার রাজাপাক্ষে সরকারের আমলে চীন সে দেশের বন্দরগুলির উপর ব্যাপক প্রভাব বিস্তার করেছে। কিন্তু এই নতুন বিতর্ক চীনের সঙ্গে শ্রীলঙ্কার আন্তর্জাতিক সম্পর্কের ওপর অনেকটাই প্রভাব ফেলল বলে বিশেষজ্ঞদের অভিমত।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,820FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!