৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

ক্যান্সারের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ে সর্বস্বান্ত প্রতিভাবান নৃত্যশিল্পী, চিকিৎসার জন্য প্রয়োজন অর্থ সাহায্য

তার স্বপ্ন ছিল নাচের মধ্য দিয়ে গোটা বিশ্ব জয় করার। ছোটো থেকেই ভারতনাট্যমে প্রশিক্ষণ নিয়েছেন হাওড়ার কোয়েল মল্লিক। সেইসঙ্গে পড়াশোনাতেও তিনি ছিলেন অত্যন্ত মেধাবী। লেডি ব্র্যাবোর্ন কলেজ দর্শন নিয়ে পড়াশোনা করেন। স্নাতক স্তরের চূড়ান্ত ফল বেরোলে দেখা যায় গোটা কলেজের মধ্যে তিনি দ্বিতীয় স্থান অর্জন করেছেন। এরপর স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করেন। পরবর্তীকালে এমফিল করার সময় থেকেই জয়পুরিয়া কলেজে অধ্যাপনা জীবনের শুরু হয়।

 

এই প্রতিভাবান নৃত্যশিল্পী এবং একজন উজ্জ্বল ছাত্রীর জীবনে অন্ধকার ঘনিয়ে আসে ১৯৯৯ সালে। তখন তিনি লেডি ব্র্যাবোর্ন কলেজের প্রথম বর্ষের ছাত্রী। সেই সময় হঠাৎই তার পায়ে ব্যথা শুরু হয়। সেই ব্যথা ক্রমশ বাড়তে থাকায় চিকিৎসকরা পরীক্ষা করে জানান তিনি হাড়ের ক্যান্সারে আক্রান্ত। এই খবরটা মুহূর্তের মধ্যে একজনের জীবনকে অন্ধকারে নিমজ্জিত করে দিতে পারত, কিন্তু কোয়েল বরাবরের লড়াকু মানসিকতার মানুষ। তাই তিনি হাল ছাড়েননি।

চেন্নাই এগিয়ে হাড়ের অস্ত্রপচার করে বেশ কিছুটা অংশ বাদ দেওয়া হয়। কারণ এছাড়া তাকে বাঁচানোর আর কোনও উপায় ছিল না। এরপর প্রস্থেটিক সার্জারি করে তার পায়ের সঙ্গে বেশ কিছুটা কৃত্রিম অংশ জুড়ে দেওয়া হয়। এরপর সুস্থ হয়ে উঠে নিজের পড়াশোনার পাশাপাশি চুটিয়ে নাচের অনুষ্ঠান করেছেন বিভিন্ন জায়গায়। নাচের পাশাপাশি সঞ্চালনা ক্ষেত্রেও কৃতিত্বের ছাপ রাখেন তিনি। ইতিমধ্যেই পরিবারের অভাব মেটাতে নিজের কর্মজীবন শুরু করেছেন। তবে একবিন্দুও বিশ্রাম নেননি। নিজের পড়াশোনার পাশাপাশি জয়পুরিয়া কলেজের ক্লাস নেওয়া, কোয়েল মল্লিকের জীবনটা যেন সেই সময় দৌড়ে চলেছে।

 

কিন্তু ২০১২ সালে আবার বিপত্তি দেখা দেয়। পায়ে ব্যথা হতে শুরু করে। পরীক্ষা করে জানা যায় তার পায়ের প্রস্থেটিক হাড় অতিরিক্ত হাঁটাচলার কারণে ক্ষয়ে গিয়েছে। কিন্তু হাঁটাচলা করা ছাড়া যে তার কাছে আর কোন‌ও উপায় নেই! কোনরকমে খরচ পাতি জোগাড় করে আবার প্রস্থেটিক বসানো হয় তার পায়ের হাড়ে।

আরও পড়ুন
প্রকৃতিকে বাঁচাতে নারীরাই অগ্রভাগে থাকে কারণ তারা একটা জীবনকে বাঁচাতে চায় – মাইদা বিলাল

এরইমধ্যে ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল স্টাডিজ থেকে সঞ্চালনায় পেশাদারি ডিগ্রি অর্জন করেছেন। আমেরিকার রেডিও থেকে তার গান সম্প্রচারিত হয়েছে। নিয়মিত ভিত্তিতে দূরদর্শন ও কলকাতা পুলিশের বিভিন্ন অনুষ্ঠানে তিনি সঞ্চালনা করেন। সমানতালে নিজের নাচের অনুষ্ঠান‌ও চালিয়ে গিয়েছেন। সেই সঙ্গে পড়াশোনা ও জয়পুরিয়া কলেজের ক্লাসতো আছেই। কিন্তু আবার তার জীবনে আবার অন্ধকার ছায়া নেমে এলো ২০১৭ সালে। হঠাৎ করেই স্তন ক্যান্সারে আক্রান্ত হলেন। ইতিমধ্যেই তার চিকিৎসার খরচ যোগাতে গিয়ে পরিবার সর্বস্বান্ত হয়ে গিয়েছে। তবুও কোনরকমে টাকা যোগাড় করে অপারেশন হল, কিন্তু এবারের অস্ত্রপচার পুরোপুরি সফল হয়নি।

 

বর্তমানে তার শরীরে সেই ক্যান্সার আবার থাবা বসিয়েছে। এবারে বেশ অসুস্থ হয়ে পড়েছেন। অথচ একটুও আর্থিক সঙ্গতি নেই তার পরিবারের। চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন তাকে সুস্থ করার ক্ষেত্রে প্রাথমিক পদক্ষেপ নিতে গেলেই সাড়ে ছয় লক্ষ টাকা লাগবে। পরবর্তীতে আরও বেশ ভালো পরিমাণ টাকা খরচ হবে। অথচ ছোটো থেকেই ক্যান্সারের সঙ্গে লড়াই করে এলেও মনের জোর এতোটুকু হারাননি কোয়েল। তিনি চান সুস্থ হয়ে আবার মঞ্চের উপর গিয়ে দাঁড়াতে। কারণ এখনও যে অনেক কিছু করা বাকি থেকে গেছে। এরকম একজন অসহায় প্রতিভাবান মানুষের চিকিৎসায় যদি সকলে এগিয়ে আসা যায় তবে নিশ্চয়ই তিনি আবার জীবনের মঞ্চে সুস্থ হয়ে ফিরে আসতে পারবেন। আমরা নিচে তার ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দিয়ে দিচ্ছি, আপনারা একটু দেখবেন যদি সম্ভব হয়, কোয়েল মল্লিকের পাশে এসে দাঁড়ান।

Name : Ms. Koyel Mallick
Bank name : State Bank of India,
Branch : Howrah P.B. No. 19, 9, G.T. Road (South)
Branch code : 91
Account No : 35152402583
IFSC : SBIN0000091
Google Pay number : 8017268857

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!