১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

রাষ্ট্রপতি ভবনে ঢুকে শরীরচর্চা শুরু করলো তালিবানরা দৃশ্য দেখে ভীত নেটিজেনরা

গোটা বিশ্বের নজর এখন আফগানিস্তানের ওপর। সরকার পড়ে যাওয়ায় তালিবানরা আপাতত পুরো দেশ নিজেদের দখলে করে নিয়েছে। তালিবান সেনাদের ভয়ে দেশ ছেড়ে পালাচ্ছে বহু মানুষ। তবে তালিবান সেনাদের মজার অথচ ভয়ানক কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে গত কয়েকদিন ধরে। কোথাও দেখা যাচ্ছে বিরোধীদের খালি বাসস্থানে ঢুকে বন্দুক হাতে চা খাচ্ছে তালিবান সৈন্যরা, সোফায়, মেঝেতে লাফালাফি করছে আবার কোথাও পার্কে ঢুকে বাচ্চাদের নাগরদোলায় চেপে ঘুরে বেড়াচ্ছে, খেলাধুলা করছে নিজেদের মধ্যে।

 

বিষয়গুলো হাসির হলেও যথেষ্ট ভয়ের কারণ। যেমন সম্প্রতি একটি ভিডিওতে দেখা যাচ্ছে, তালিবানরা কাবুলের রাষ্ট্রপতি ভবনের একটি জিমে ঢুকে শরীরচর্চা করছে। কেউ ডাম্বেল ওঠাচ্ছে, কেউ আবার ট্রেডমিলে ছোটা শুরু করেছে। ভিডিওটি টুইটারে ঝড়ের বেগে ছড়িয়ে পড়ে। এবং পৃথিবীর নানা প্রান্তের মানুষ নানা প্রতিক্রিয়া জানিয়েছেন।

আরও পড়ুন
বাড়িতে খাবার পৌঁছে দিচ্ছে খেলনা দিয়ে বানানো রোবট, জানুন এই অভিনব আবিষ্কারের কথা

সংবাদমাধ্যম রয়টার্সের সাংবাদিক হামিদ শালিজি ভিডিওটি প্রকাশ করেন। হামিদ বর্তমানে কাজের সূত্রে রয়েছেন কাবুলে। অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে তালিবানরা এক হাতে বন্দুক এবং অপর হাতে মাইক্রোফোন নিয়ে জনগণের প্রতিক্রিয়া নিচ্ছে। তালিবান ক্ষমতায় আসায় সাধারণ মানুষ কতোটা আনন্দিত তা জানতে চায় তারা। যদিওবা বন্দুক নিম্নমুখী করা ছিলো।

অন্যদিকে, তালিবানরা সবাইকে ক্ষমা করে দিয়েছে এমনটা দাবী করে সরকারী কর্মচারী, সংস্থা এগুলো পুনরায় চালু করার দাবী জানায়। দু’দিন মাত্র ক্ষমতা দখল করে সারাদেশ নিজেদের আওয়াত নিয়ে নিয়েছে তালিবানরা। ওই ভিডিওটিতে বহু মানুষ প্রতিক্রিয়া দিয়েছেন। তালিবানদের প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে যে, “সবার জন্যই সহিষ্ণুতা ঘোষণা করা হয়েছে… সুতরাং আপনারা পুনরায় দৈনন্দিন জীবনে ফিরে যেতে পারেন।”

 

কাবুল শহর তালিবানদের দখলে যাওয়ার পর বুধবার থেকেই সেনাবাহিনীর বিমানগুলো সিভিলিয়ান এবং রাজনৈতিক নেতাদের দেশ থেকে পালাতে সাহায্য করছে। কাবুলের বিমান বন্দরে কাতারে কাতারে সাধারণ মানুষ ভিড় জমিয়েছে দেশ ছাড়ার উদ্দেশ্যে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!