১১ মে, ২০২১মঙ্গলবার

১১ মে, ২০২১মঙ্গলবার

ইতিহাস রচনা করে কেরলে সরকারে ফিরছে বামেরা

ইতিহাস রচনা করতে চলেছে কেরল। দীর্ঘদিনের রীতি পাল্টে এই প্রথম পরপর দু’বার একই দল সরকার গঠন করতে চলেছে ঈশ্বরের আপন দেশে। অবশ্য বিশেষজ্ঞরা নির্বাচনের পরই জানিয়েছিলেন আবার সরকারে ফিরতে চলেছে এলডিএফ জোট। যাবতীয় পূর্বাভাস সত্যি করে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের নেতৃত্বে দেশে নিজেদের শেষ সাম্রাজ্য ধরে রাখার লড়াইয়ে সফল হল বামপন্থীরা।

 

পশ্চিমবঙ্গের যখন ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন বামপন্থীরা সেই সময় কেরলে তাদের এই সাফল্য কিছুটা হলেও দিল্লির একে গোপালন ভবনে অক্সিজেন যোগাচ্ছে। পশ্চিমবঙ্গে এটুকু নিশ্চিত হয়ে গিয়েছে বেশিরভাগ বাম জোট প্রার্থীর জামানত বাজেয়াপ্ত নিশ্চিত। সেখানে কেরলে ইতিমধ্যেই ২২ টি কেন্দ্রে জয় লাভ করেছে এলডিএফ। তারা এগিয়ে আছে ৭৫ টি আসনে। ১৪০ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে এই মুহূর্তে জয় এবং এগিয়ে থাকা মিলিয়ে এলডিএফের পক্ষে ফল ৯৭। যা সংখ্যাগরিষ্ঠতার লক্ষ্যমাত্রা ৭১ এর থেকে বেশ খানিকটা বেশি।

আরও পড়ুন
আমদানি করা অক্সিজেন কন্সেন্ট্রেটরের জিএসটি ২৮ শতাংশ থেকে কমে ১২ শতাংশ

অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট দুটি আসনে জয় লাভের পাশাপাশি মোট ৪২ টি কেন্দ্রে এগিয়ে আছে। তবে পূর্বাভাস অনুযায়ী ২০১৬ এর বিধানসভা নির্বাচনের থেকেও দক্ষিণের এই রাজ্যে ফলাফল খারাপ হতে চলেছে ইউডিএফের। পশ্চিমবঙ্গের পাশাপাশি এবার কেরলে যথেষ্ট ভালো ফল করার জন্য ঝাঁপিয়ে ছিল বিজেপি। তাদের আশা ছিল ক্ষমতা দখল করতে না পারলেও দক্ষিণের এই রাজ্যে উল্লেখযোগ্য শক্তি হিসেবে তারা উঠে আসবে। অন্ততপক্ষে ১৫-২০ টি আসনের জেতার টার্গেট তারা নিয়েছিল। তবে এখন‌ও পর্যন্ত একটি কেন্দ্রে এগিয়ে আছে পদ্ম শিবির। সম্ভবত এর বেশি কোন‌ও কেন্দ্রে এগোতে পারবে না তারা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,820FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!