১৩ জুন, ২০২১রবিবার

১৩ জুন, ২০২১রবিবার

অক্সিজেনের অভাবে সাগর দত্ত হাসপাতালে এমারজেন্সিতে ছটপট করতে করতে রুগীর মৃত্যু

অক্সিজেনের অভাবে এবার হাসপাতালে রুগী মৃত্যুর অভিযোগ উঠে এলো খাস কলকাতার বুকে। রাজ্যের অক্সিজেন সঙ্কট যে ক্রমশ গুরুতর হয়ে উঠছে তা গত কয়েকদিন ধরেই বোঝা যাচ্ছিল। শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায় নিজে প্রধানমন্ত্রীকে এই বিষয়ে চিঠি লিখে বাংলার জন্য অক্সিজেন বরাদ্দের পরিমাণ বাড়ানোর অনুরোধ করেছিলেন। তার ঠিক পরের দিনে সাগর দত্ত মেডিকেল কলেজে অক্সিজেনের অভাবে এমার্জেন্সিতে ছটফট করতে করতে মারা গেলেন এক করোনা আক্রান্ত।

 

মৃত রুগীর পরিজনদের অভিযোগ তারা হাসপাতালে এমার্জেন্সিতে শনিবার সকাল ১০ টায় রুগীকে নিয়ে হাজির হন। কিন্তু সামান্য অক্সিজেনের বন্দোবস্ত করা হয়নি। তাদের দাবি হাসপাতাল কর্তৃপক্ষের কাছে বারবার দরবার করা সত্ত্বেও অক্সিজেন, জরুরি ইনজেকশন কিছুই দেওয়া হয়নি। শেষ পর্যন্ত পরিজনদের চোখের সামনেই স্ট্রেচারে ছটফট করতে করতে ওই রুগী মারা যান বলে জানিয়েছেন।

আরও পড়ুন  
নিজেকে বিজেপির অনুগত সৈনিক বলে টুইট মুকুলের, দল ছাড়ার জল্পনা আপাতত ওড়ালেন

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি তারা নিরুপায়। রুগীর ঢেউ যেভাবে হাসপাতলে আছড়ে পড়ছে তাতে পরিস্থিতি সামলানো সম্ভব হচ্ছে না। প্রকৃতপক্ষে সাগর দত্ত হাসপাতালের ছবিটা ভয়াবহ। হাসপাতালের প্রতিটি শয্যা ভর্তি। এমনকি এমার্জেন্সিতে পর্যন্ত সাড়ি দিয়ে বসে আছেন করোনা আক্রান্তরা। করোনা পরীক্ষার রিপোর্ট নেই অথচ শ্বাসকষ্ট হচ্ছে এরকম অনেকেই হাসপাতালের এমার্জেন্সিতে বসে বসে অক্সিজেন নিচ্ছেন। অক্সিজেন নল থেকে একের পর এক মানুষ একটুখানি প্রাণবায়ু সংগ্রহ করেই চলেছেন। এটা প্রায় রোজের ছবিতে পরিণত হয়েছে। গোটা হাসপাতাল চত্বরে একটুখানি অক্সিজেনের জন্য মানুষের প্রবল আকুতি।

 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই পরিস্থিতি দেখে যথেষ্ট মর্মাহত। কিন্তু তারা জানাচ্ছেন পরিণতি এরকম হওয়ারই ছিল। কারণ প্রশাসন আগাম কোনও ব্যবস্থা নেয়নি। বারবার সতর্ক করা সত্ত্বেও তারা বিপদ সম্পন্ন এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছিল। তার পরিণতিতে আজ হাজারে হাজারে মানুষ প্রাণ হারাচ্ছে। দ্রুত হাসপাতালের শয্যা বাড়ানোর দাবি করেছেন তারা। সেই সঙ্গে বিপুল পরিমাণ অক্সিজেনের ভান্ডার গড়ে তোলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। না হলে সাধারণ মানুষের এরকম অসহায় মৃত্যুর পরিণতি অপেক্ষা করছে বলে তাদের মত।

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!