২৯ নভেম্বর, ২০২২মঙ্গলবার

২৯ নভেম্বর, ২০২২মঙ্গলবার

বিনা অর্থ ব্যয়ে নিউ ইয়র্কের মতো শহরে থাকার উপায় করলেন এই মহিলা

সাধারণত আমরা সকলেই বাড়িতে শুনি অর্থ সঞ্চয়ের কথা। ছোট থেকেই শিক্ষা দেওয়া হয় সঞ্চয় করলে লাভ পাওয়া যায় ভবিষ্যতে। তবুও নানা ক্ষেত্রে আমরা অকারণে অর্থ ব্যয় করে ফেলি। কিন্তু সম্প্রতি আমেরিকার নিউ ইয়র্ক শহরের মতো ধনী এলাকার বাসিন্দা কেট হাশিমোট’র সঞ্চয় করার উদাহরণ সামনে আসায় অবাক হয়েছেন অনেকে। টাকা বাঁচানোর জন্য কতোটা চূড়ান্ত পর্যায়ে যেতে পারে মানুষ তার উদাহরণ হতে পারে হাশিমোটর জীবনযাপন।

 

কেট হাসিমোটো পয়সা বাঁচাতে বিগত কয়েক বছর কোনো প্রসাধন সামগ্রী কেনেননি। রোজকারের পোশাক তিনি লন্ড্রিতে না দিয়ে বাড়ির জলেই কাচতেন। সবচেয়ে আশ্চর্যের ব্যাপার হল যে এই মহিলা ১৯৯৮ থেকে আজ পর্যন্ত কোনোরকম অন্তর্বাস না কিনেই কাটিয়ে দিয়েছেন। প্রসঙ্গত পৃথিবীর প্রথম দশটি ব্যয়বহুল শহরের মধ্যে অন্যতম নিউ ইয়র্ক। এখানে সাধারণভাবে বসবাস করার জন্য প্রতি মাসে গড়ে প্রায়  ১,৩৪১ ডলার টাকা খরচা হয়। ভারতীয় মুদ্রায় যা প্রায় এক লক্ষ টাকার সমান। সেখানে কেট মাত্রা ২০০ ডলার অর্থাৎ ১৪,৮৫৩ টাকা খরচা করেন প্রতি মাসে। প্রসঙ্গত জানিয়ে রাখা দরকার যে, কেট পেশায় একজন হিসাবরক্ষক।

আরও পড়ুন
রাষ্ট্রপতি ভবনে ঢুকে শরীরচর্চা শুরু করলো তালিবানরা দৃশ্য দেখে ভীত নেটিজেনরা

 

নিউইয়র্কের টিভি চ্যনেল টিএলসির একটি অনুষ্ঠানে তার মিতব্যয়ীতার এই কারণ জিজ্ঞাসা করা হলে কেট বলেন,” আমি বিগত তিন বছর ধরে নিউ ইয়র্কে বাস করছি। নিউ ইয়র্ক যেহেতু ব্যয়বহুল শহর, তাই আমি টাকা বাঁচিয়ে চলার উপায় বের করেছি। টাকা খরচের ব্যাপারটা আমি যতটা সম্ভব এড়িয়ে যাওয়ার চেষ্টা করি।” অনুষ্ঠানে তিনি  আরও জানান পাবলিক টয়লেটে ব্যবহার করা তোয়ালে না ফেলে গিয়ে তা পুনর্ব্যবহার যোগ্য করে তোলেন। কেট কোনোদিন ফার্নিচার, আসবাব ইত্যাদি কেনেননি। ফেলে দেওয়া জিনিসপত্র তিনি বাড়িতে সাজিয়ে ব্যাবহার করেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!