১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

ওলিম্পিক ২০২০: অলিম্পিকে ইতিহাস গড়ে দেশকে প্রথম সোনা এনে দিলেন নীরজ চোপড়া

অবশেষে অলিম্পিকে ভারতের দীর্ঘ প্রতীক্ষার অবসান। জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া ১৩৩ কোটি ভারতবাসীর মুখে হাসি ফোটালেন। সারা দেশের কাছে আজ থেকে তিনি গোল্ডেন বয় নামেই পরিচিত হবেন। আজ শনিবার দেশকে টোকিও অলিম্পিক থেকে সোনা এনে দিলেন এই অ্যাথলিট।

 

গোটা দেশের পাশাপাশি সারা বিশ্বও আজ সাক্ষী থাকল নীরজের এই অবিস্মরণীয় কৃতিত্বের। এবারই জীবনের প্রথম অলিম্পিকে অংশ নিয়েছিলেন এই ভারতীয়। আর প্রথম অলিম্পিকেই অভিনব বিন্দ্রার সঙ্গে একই আসনে বসে দ্বিতীয় ভারতীয় হিসেবে দেশকে সোনা এনে দিলেন এই জ্যাভলিন থ্রোয়ার। তিনিই দ্বিতীয় ভারতীয় যিনি একক দক্ষতায় অলিম্পিকে সোনা জয় করলেন। প্রসঙ্গত এর আগে ২০০৮ সালে শ্যুটার অভিনব বিন্দ্রা বেজিং অলিম্পিক থেকে ব্যক্তিগত দক্ষতায় সোনা জিতেছিলেন। আর এখন নীরজ সেই কৃতিত্বেরই অধিকারী হলেন।

আরও পড়ুন
মাত্র ছ বছর বয়সেই কনিষ্ঠতম প্রোগ্রামার হিসেবে গিনেসবুকে জায়গা করে নিল এই ভারতীয়

 

শনিবার অলিম্পিকে জ্যাভলিন থ্রো ফাইনলের শুরুতেই নীরজ প্রথম রাউন্ডে ছোঁড়েন ৮৭.০৩ মিটার। এরপর দ্বিতীয়বার তার থ্রোয়ের দূরত্ব প্রথম রাউন্ডের থ্রো ছাপিয়ে যায় ৮৭.৫৮ মিটারে। এই দুই থ্রোয়েই সোশ্যাল মিডিয়ায় মানুষ অভিনন্দনের বন্যা বইয়ে বলতে শুরু করে দেয় ‘ইটস কামিং হোম’।

 

কিন্তু তৃতীয় রাউন্ডে নিরাশ করেন নীরজ, ছোঁড়েন মাত্র ৭৬.৭৯ মিটার। পাশাপাশি চতুর্থ রাউন্ডেও ফাউল করেন তিনি। কিন্তু দ্বিতীয় রাউন্ডের ৮৭.৫৮ মিটার থ্রোই সোনা এনে দেয় নীরজকে। তবে ভারতবাসী অদ্ভুতভাবেই নিশ্চিত ছিল নীরজের সোনা জয়ের ব্যাপারে, আর শেষমেশ ভারতবাসীর ইচ্ছেরই জয় হল।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!