৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

জাপানের মানুষকে ‘চিনা’ বলে সম্মোধন অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখের!

একেই বলে ‘উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে’! খোদ আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি আয়োজক দেশ জাপানের মানুষকে চিনের মানুষ হিসেবে উল্লেখ করলেন! ইতিমধ্যেই তার এই শব্দ বিচ্যুতিকে কেন্দ্র করে প্রবল আলোচনা শুরু হয়েছে জাপান জুড়ে। কেউ কেউ আবার এই নিয়ে মজার মজার সব মিমে ভরিয়ে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

 

গত সপ্তাহে অলিম্পিকের মশাল টোকিওয় এসে পৌঁছায়। সেই দিনই টোকিওতে আসেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ। নিয়মমত তিনি কোয়ারেন্টিনে ছিলেন। মঙ্গলবার প্রথম সর্বসমক্ষে আসেন। টোকিওর অলিম্পিক আয়োজক কমিটির অফিসে গিয়ে সাংবাদিক সম্মেলন করে তিনি আয়োজকদের হয়ে বেশ কিছু ভালো ভালো কথা বলেন। এমনকি এখনও পর্যন্ত অলিম্পিকের ইতিহাসে টোকিওকে সবচেয়ে প্রস্তুত শহর হিসেবে চিহ্নিত করেন। দাবি করেন এই কঠিন সময়ে অলিম্পিক আয়োজনের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত টোকিও।

আরও পড়ুন
চারকোল চিকেন বানিয়ে অস্ট্রেলিয়ান মাস্টার শেফ জিতে নিলেন ভারতীয় বংশোদ্ভুত জাস্টিন নারায়ণ

কিন্তু এরপরই তিনি বলে বসেন, “আমাদের লক্ষ্য সকলের জন্য নিরাপদ অলিম্পিক আয়োজন করা। অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের পাশাপাশি বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধি, আয়োজক কমিটির কর্তা এমনকি সব চিনা নাগরিকদের কাছে” বলেই তিনি থেমে যান। তারপর ভুল শুধরে নিয়ে বলেন, “সব জাপানিদের কাছে এই অলিম্পিককে নিরাপদ হিসেবে পৌছে দিতে চাই আমরা।”

 

দ্রুত টমাস বাক নিজের ভুল শুধরে নিলেও যা ভুল হয়ে যাওয়ার তা ততক্ষণে হয়ে গিয়েছে। উপস্থিত সাংবাদিকদের মধ্যে হাসাহাসি শুরু হয়ে যায়। প্রশ্ন উঠতে শুরু করে এরকম একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি কি করে একটি আস্ত জাতির নাম গুলিয়ে ফেললেন। সেই পুরানো প্রশ্ন উস্কে দিয়ে অনেকে বলতে থাকেন নৃতাত্ত্বিক বৈশিষ্ট্য অনুযায়ী চিন ও জাপানের মানুষ একই মঙ্গলয়েড শ্রেণীর অন্তর্গত। তাই কি টমাস বাখ তাদের গুলিয়ে ফেলেছেন?

আরও পড়ুন
বৈষম্যমূলক আচরণের অভিযোগ তুলে হার্ভার্ড থেকে ইস্তফা বিখ্যাত অধ্যাপক কর্নেল ওয়েস্টের

তবে এই বিতর্ককে পাত্তা না দিয়ে কতগুলি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন টমাস বাখ। তিনি জানান অলিম্পিক আয়োজনের জন্য যাতে জাপানের একজন অতিরিক্ত মানুষ‌ও করোনায় আক্রান্ত না হয় সেই দিকে কঠোর নজর রাখার বন্দোবস্ত করা হয়েছে। এমনকি ক্রীড়াবিদরা পরস্পরের সঙ্গে হাত মেলাতে পারবেন না বলেও তিনি জানান। তিনি জানিয়েছেন এবারের অলিম্পিকে ক্রীড়া প্রতিযোগিতার নিয়ম কানুনের পাশাপাশি করোনা বিধি মেনে চলার উপর সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!