৪ আগস্ট, ২০২১বুধবার

৪ আগস্ট, ২০২১বুধবার

রাজ্যে বিধি-নিষেধ আরও ১৫ দিন বাড়লো, বন্ধ‌ই থাকছে লোকাল ট্রেন

রাজ্যে করোনা বিধি নিষেধ ৩০ জুলাই পর্যন্ত বাড়ালো নবান্ন। তবে এবারে আর‌ও কিছুটা শিথিল করা হয়েছে বিধি-নিষেধ। যদিও এবারেও চালু হচ্ছেনা লোকাল ট্রেন। তবে আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে সপ্তাহে পাঁচ দিনের জন্য মেট্রো পরিষেবা চালুর বিষয়ে ছাড়পত্র দিয়েছে রাজ্য সরকার।

 

নবান্নের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আপাতত সোম থেকে শুক্রবার পর্যন্ত এই পাঁচ দিন ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলতে পারবে। তবে শনি এবং রবিবার মেট্রো পরিষেবা সম্পূর্ণভাবে বন্ধ থাকবে বলে নবান্ন জানিয়েছে। এর পাশাপাশি প্রতিদিন মেট্রোরেল স্যানিটাইজ করার নির্দেশ দিয়েছে নবান্ন। সেইসঙ্গে যাত্রী ও মেট্রোর কর্মীদের কঠোর করোনা বিধি মেনে চলতে হবে বলে তারা স্পষ্ট জানিয়েছে। এর পাশাপাশি সরকারি ও বেসরকারি বাস, অটো, ট্যাক্সি এবং ফেরি যোগাযোগ ব্যবস্থা পূর্ণদমে চালানোর ছাড়পত্র দিয়েছে নবান্ন। তবে এক্ষেত্রে ৫০ শতাংশের বেশি যাত্রী তোলা যাবে না। সেই সঙ্গে যাত্রী ও চালকদের করোনা বিধি মেনে চলার নিদান দিয়েছে তারা।

আরও পড়ুন
বিহারের ১৭ বছর বয়সী কিশোরের মুখে ৮২ পাটি দাঁত!

তবে সারা রাজ্য জুড়ে লোকাল ট্রেন পরিষেবা চালুর দাবিতে আন্দোলন বিক্ষোভ হলেও সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কায় তাতে ছাড়পত্র দিল না রাজ্য সরকার। যদিও জানিয়েছে স্টাফ স্পেশাল ট্রেন আগের মতই চলবে। নবান্নের এই সিদ্ধান্তের ফলে নিত্যযাত্রীদের ক্ষোভ আরও বাড়লো। তাদের স্পষ্ট বক্তব্য বাসে মানুষ একে অপরের ঘাড়ের উপর উঠে যেতে পারছে অথচ লোকাল ট্রেন পরিষেবায় কোনও এক অজ্ঞাত কারণে রাজ্য সরকার ছাড় দিতে রাজি হচ্ছে না।

 

এর পাশাপাশি সমস্তরকম দোকান-বাজারের উপরে আগে যে সময়ের নিয়ন্ত্রণ ছিল তাও তুলে নিয়েছে নবান্ন। এর ফলে এবার থেকে নিজেদের ইচ্ছা অনুযায়ী খোলা যাবে দোকান। তবে শপিং মলের ক্ষেত্রে ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ ক্রেতা প্রবেশের অনুমতি দিয়েছে রাজ্য সরকার। এর পাশাপাশি রেস্তোরাঁ ও বার খোলা রাখার সময়সীমা রাত ৮ টা পর্যন্ত বৃদ্ধি করেছে। সেই সঙ্গে জিম, সুইমিং পুল, বিউটি পার্লার, স্পা আগের মতই খুলে রাখা যাবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন
৮০বছর বয়সে চলে গেলেন অঙ্গ প্রতিস্থাপনের পথপ্রদর্শক

লোকাল ট্রেনের মতোই শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাজ্য। যদিও আশা করা হয়েছিল কলেজগুলি অন্তত এবার ধাপে ধাপে খুলে দিতে পারে রাজ্য সরকার। বিশেষ করে হরিয়ানার মত বেশ কিছু রাজ্যে ইতিমধ্যেই হাই স্কুল ও কলেজের পঠন-পাঠন শুরু হয়েছে। কিন্তু নবান্ন আরও ১৫ দিনের জন্য এই রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখাকেই যুক্তিযুক্ত মনে করলো।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!