১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

১৯ সেপ্টেম্বর, ২০২১রবিবার

কুয়ো খুঁড়তে গিয়ে পাওয়া গেলপৃথিবীর সর্ববৃহৎ নীলকান্তমণির স্তূপ

কথায় আছে ভাগ্যে লক্ষ্মী লাভ যোগ থাকলে কেউ তা খন্ডাতে পারে না। এই চলতি কথার হাতেনাতে প্রমাণ পেল শ্রীলঙ্কার এক পরিবার। কুয়ো খুঁড়তে গিয়ে সেখানে খুঁজে পাওয়া গেল অতি মূল্যবান নীলকান্তমণির বিপুল সম্ভার। অজস্র নীলকান্ত পাথরের এক বিশাল আকৃতির স্তূপ খুঁজে পাওয়া গিয়েছে, যা সম্ভবত পৃথিবীর মধ্যে সর্ববৃহৎ।

 

খুঁজে পাওয়া নীলকান্তমণির এই স্তূপের ওজন ৫১০ কেজি অথবা ২.৫ মিলিয়ন ক্যারেট। রত্ন বিশেষজ্ঞরা জানিয়েছেন নীলকান্তমণির এই স্তূপটি অত্যান্ত উচ্চমানের পাথরের সমন্বয়ে গঠিত। তবে এই স্তূপ থেকে প্রতিটি পাথর আলাদা করে তাকে ব্যবহার যোগ্য করে তোলার জন্য প্রায় এক বছর সময় লেগে যাবে।

আরও পড়ুন
যে ক’টি ডিম ফাটলো সবকটির ভিতরে দুটি কুসুম, বিরল ঘটনার সম্মুখীন লিভারপুলের ভদ্রমহিলা

শ্রীলঙ্কার রত্ন শহর হিসেবে পরিচিত রত্নপুরার এক ধনী ব্যবসায়ীর বাড়িতে কুয়ো খননের কাজ চলছিল। সেই সময়ে শ্রমিকরা এই বিশাল আকৃতির নীলকান্তমণির স্তূপটি খুঁজে পান। পরে শ্রীলঙ্কার রত্ন দপ্তরের খবর দিলে সেখান থেকে আধিকারিকরা এসে এই পাথরের স্তূপটি নিয়ে যান। যদিও নিরাপত্তার কারণে যে ব্যক্তির বাড়িতে কুয়ো খননের কাজ চলছিল তিনি নিজের নাম এবং নির্দিষ্ট ঠিকানা প্রকাশ করতে চাননি। শুধুমাত্র নিজেকে মিস্টার গামাগে বলে পরিচয় দিয়েছেন।

 

শ্রীলঙ্কার রত্ন দপ্তরের বিশেষজ্ঞরা জানিয়েছেন এই স্তূপের যে নীলকান্তমণিগুলি আছে তা অত্যন্ত বিরল প্রকৃতির এবং অত্যন্ত উচ্চ মানের। তাই এর আন্তর্জাতিক বাজার মূল্য অনেক বেশি হওয়ার কথা। তাদের হিসাব মত কমপক্ষে ১০০ মিলিয়ন ডলার দাম হবে এই পাথরের স্তূপটির। তবে এইরকম বিরল জিনিস বিক্রি না করে শ্রীলঙ্কা সরকার সেই দেশের মিউজিয়ামে তা সংরক্ষণ করতে পারে বলে খবর পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন
প্রচুর অর্থ ব্যায়ে তৈরি অলিম্পিক ভিলেজের শেষ পরিণতি কি? জানলে অবাক হবেন আপনিও

উল্লেখ্য জ্যোতিষ শাস্ত্রে নীলকান্ত পাথরের মূল্য অনেক বেশি। সাধারণত যে কোনও বিপদ থেকে উদ্ধার পাওয়ার ক্ষেত্রে এই পাথরের শরণাপন্ন হয়ে থাকেন জ্যোতিষীরা। তবে এই বিষয়টি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
19FollowersFollow

Latest Articles

error: Content is protected !!