২৭ এপ্রিল, ২০২৪শনিবার

২৭ এপ্রিল, ২০২৪শনিবার

খ্রিস্টপূর্ব তৃতীয় শতকে বাহুবলের বদলে বিজ্ঞানকে হাতিয়ার করে এক অসম যুদ্ধ লড়েছিলেন এই বিজ্ঞানী

যুদ্ধ। সভ্যতার সেই আদিম যুগ থেকে শুরু হয়েছে, সম্ভবত শেষ দিন পর্যন্ত তা চলবে। হয়তো কোনো এক চূড়ান্ত যুদ্ধ‌ই এই সভ্যতার শেষ দিনটি রচনা করবে। সভ্যতার স্বাভাবিক নিয়ম হল সে সংঘর্ষ করে টিকে থাকা। অতএব যুদ্ধ অতীতেও হয়েছে, আজও হচ্ছে সম্ভবত আগামী দিনেও হবে, সে আমরা যতই শান্তির বাণী প্রচার করি না কেন। তবে এখন কেবলমাত্র অস্ত্রের ঝঙ্কারের মধ্য দিয়ে যুদ্ধ হয় তা নয়, অর্থনৈতিক-সাংস্কৃতিক নানা ধরনের যুদ্ধ বর্তমানে প্রচলিত। কিন্তু অতীতে অর্থনৈতিক অবরোধ, বাণিজ্যিক নিষেধাজ্ঞার মতো বিষয়গুলি যুদ্ধের অনুষঙ্গ ছিল না, তখন কেবলমাত্র অস্ত্রের ঝলকানির মধ্য দিয়ে দুই পক্ষ নিজেদের মধ্যে যুদ্ধে মেতে উঠত।

খ্রিষ্টপূর্বাব্দ সময়ে সশস্ত্র যুদ্ধের মধ্যে মূলত বাহুবল প্রধান ছিল। যে যত সামরিকভাবে শক্তিশালী হবে সেই সেনাবাহিনীর জয়লাভের সম্ভাবনা তত বেশি ছিল সেই সময়। কিন্তু খ্রিস্টপূর্বাব্দ তৃতীয় শতকের শেষের দিকে এক বিজ্ঞানির সমর কৌশলের কাছে হার মানতে হয়েছিল তৎকালীন প্রবল প্রতাপশালী রোমান সেনাবাহিনীকে। যদিও এই হারকে গর্বের সঙ্গে স্যালুট করেছিলেন সেই রোমান সেনাবাহিনীর সেনাধ্যক্ষ মার্কাস ক্লডিয়াস মার্সেলাস।

আরও পড়ুন
এক পোষ্টম্যানের পাথর কুড়িয়ে কুড়িয়ে একার চেষ্টায় দুর্গ তৈরির এক অবিশ্বাস্য বাস্তব কাহিনী!

খ্রিস্টপূর্বাব্দ তৃতীয় শতকে বাহুবলের বদলে বিজ্ঞানকে হাতিয়ার করে এক অসম যুদ্ধ লড়েছিলেন এই বিজ্ঞানী
খ্রিস্টপূর্বাব্দ ২৮৭ সালে সিসিলির এই দ্বীপে জন্মগ্রহণ করেন আর্কিমিডিস

সিসিলি দ্বীপ বর্তমানে ইতালির অধীনস্থ। কিন্তু ভূমধ্যসাগরীয় এই দ্বীপটি খ্রিস্টপূর্বাব্দ তৃতীয় শতকে স্বাধীনভাবে শাসন করত গ্রিকরা। সিসিলিতে গড়ে উঠেছিল ঐতিহ্যশালী গ্রিক নগর রাষ্ট্র সিরাকিউজ। এই দ্বীপের কৃতি সন্তান ছিলেন বিজ্ঞানী আর্কিমিডিস। খ্রিস্টপূর্বাব্দ ২৮৭ সালে সিসিলির এই দ্বীপে জন্মগ্রহণ করেন তিনি। গ্রিক হওয়ায় অনেকেই মনে করেন আর্কিমিডিস গ্রিসে জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু বিষয়টি মোটেও তা নয়। তিনি এথেন্সের বাসিন্দা ছিলেন না, ছিলেন সিরাকিউজ নগর রাষ্ট্রের নাগরিক।

খ্রিস্টপূর্বাব্দ ২১৫ সালে সিরাকিউজের রাজা হিঁরো মারা গেলে এই গ্রিসের এই দ্বীপটির সিংহাসনে বসেন তার নাতি হিঁরোনিমাস। তিনি সিংহাসনে বসে রোমানদের চিরশত্রু কার্থেজের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করেন। দুই প্রতিদ্বন্দ্বী রাষ্ট্র একসঙ্গে হাত মেলানোয় আতঙ্কিত হয়ে ওঠেন রোমান সম্রাট। আলাপ আলোচনার মধ্য দিয়ে সমস্যার সমাধান না হলে খ্রিস্টপূর্বাব্দ ২১৪ সালে তিনি সিরাকিউজ দ্বীপ আক্রমণের নির্দেশ দেন। রোম সম্রাট এই যুদ্ধকে কতটা গুরুত্ব দিয়েছিলেন তা তার পদক্ষেপের মধ্য দিয়ে বোঝা যায়। তিনি সিরাকিউজ অভিযানের যাবতীয় দায়িত্বভার তুলে দেন তৎকালীন বিখ্যাত সেনাপতি মার্কাস ক্লডিয়াস মার্সেলাসের হাতে।

আরও পড়ুন
অপারেশনের সময়ে হাতিটির আক্রমণে আমার শ্যালক নিহত হন, তারপরেও আমি ওদের জন্য কাজ করে যাচ্ছি

খ্রিস্টপূর্বাব্দ তৃতীয় শতকে বাহুবলের বদলে বিজ্ঞানকে হাতিয়ার করে এক অসম যুদ্ধ লড়েছিলেন এই বিজ্ঞানী
বড় কাঁচের আয়না লাগিয়ে সূর্যের আলো প্রতিফলিত করে রোমান জাহাজগুলিকে পুড়িয়ে দিতে থাকেন আর্কিমিডিস

সিরাকিউজ এক নগর হিসাবে অত্যন্ত উন্নতি ঘটিয়েছিল আর্কিমিডিসের সৌজন্যে। তাদের বৈজ্ঞানিক অগ্রগতি যথেষ্ট তাক লাগিয়ে দিয়েছিল তৎকালীন ইউরোপের বাকি সমস্ত শক্তিশালী সাম্রাজ্যকে। তা সত্ত্বেও রোমান বাহিনীর সামরিক ক্ষমতার কাছে সিরাকিউজ ছিল চুনোপুঁটি। অথচ সব ধরনের চেষ্টা করা সত্ত্বেও দীর্ঘ দুই বছর এই নগরটির বিন্দুমাত্র ক্ষতি করতে পারেনি মার্কাস ক্লডিয়াস মার্সেলাসের নেতৃত্বাধীন রোমান বাহিনী।

সিরাকিউজ সিসিলি দ্বীপ অবস্থিত হওয়ায় জলপথে রোমানরা তাদের আক্রমণ করে। কিন্তু সমুদ্র তীরবর্তী দূর্গে বিশাল বড় বড় কাঁচের আয়না লাগিয়ে সূর্যের আলো প্রতিফলিত করে রোমান জাহাজগুলিকে পুড়িয়ে দিতে থাকেন আর্কিমিডিস। এর ফলে অসংখ্য রোমান সৈন্যর সলিল সমাধি ঘটে ভূমধ্যসাগরে। যে রোমান জাহাজগুলি সূর্যালোক আয়নায় প্রতিফলিত হয়ে সৃষ্ট আগুনের গ্রাস এড়াতে সক্ষম হয়েছিল তারা আর্কিমিডিসের আরেকটি ফাঁদের সম্মুখীন হয়ে সমুদ্রে ডুবে যায়।

আরও পড়ুন
কানাত- ৩০০০ বছর আগের এই বিস্ময়কর জলাধার আজও মরুভূমিতে নিবারণ করছে মানুষের তৃষ্ণা!

খ্রিস্টপূর্বাব্দ তৃতীয় শতকে বাহুবলের বদলে বিজ্ঞানকে হাতিয়ার করে এক অসম যুদ্ধ লড়েছিলেন এই বিজ্ঞানী
আর্কিমিডিসেরই তৈরি করা এক বিশেষ ধরনের কপিকল যা বিশ্বের দরবারে ‘আর্কিমিডিসের হাত’ নামে পরিচিত

এই গ্রিক বিজ্ঞানী সমুদ্র উপকূলের পাঁচিলের ঠিক আগে এক বিশেষ ধরনের পাথর ছোঁড়ার যন্ত্র বসিয়ে রেখেছিলেন। নিখুঁত নিশানায় পাথর ছুঁড়তে সক্ষম এই যন্ত্রগুলি অসংখ্য রোমান জাহাজকে ডুবিয়ে দেয়। একসময় ভয়ের চোটে রোমান সেনারা আর সিরাকিউজের তটরেখার দিকে এগিয়ে আসতে অস্বীকার করে। কিছু দুঃসাহসী সেনা পাঁচিল টপকে ভেতরে আসার চেষ্টা করলে আর্কিমিডিসের আবিষ্কৃত ছোটো হাত কামানের সাহায্যে তাদের সহজেই কাবু করে ফেলে সিরাকিউজ সেনাবাহিনীর সদস্যরা।

এই যুদ্ধে সবচেয়ে উল্লেখযোগ্য পদ্ধতি ছিল আর্কিমিডিসেরই তৈরি করা এক বিশেষ ধরনের কপিকল, যা বিশ্বের দরবারে ‘আর্কিমিডিসের হাত’ নামে পরিচিত। এখনকার দিনের ক্রেনের মতো হুকের সাহায্যে নির্মিত এই কপিকলের দ্বারা আর্কিমিডিস রোমান সেনাদের জাহাজ জল থেকে খানিকটা ওপরে তুলে ধরে ছেড়ে দিত। স্বাভাবিকভাবেই সৈন্য সহ জাহাজের সলিল সমাধি ঘটত। রোমান সেনারা একসময় এই আর্কিমিডিসের হাতের কল্যাণে ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে। প্রায় দু’বছর ধরে এই অবস্থা চলার ফলে সেনাপতি মার্কাস ক্লডিয়াস মার্সেলাস সিরাকিউজ জয়ের আশা একরকম ছেড়েই দিয়েছিলেন। কিন্তু রোমানদের কাছে হঠাৎই সুযোগ এসে যায়। আর্টেমিস উৎসবের কারণে সিরাকিউজবাসীরা উৎসবে মেতে ওঠায় নগরের নিরাপত্তা ব্যবস্থায় কিছুটা ঢিলেঢালা ভাব তৈরি হয়। সেই সুযোগেই রোমান বাহিনী সিরাকিউজের অভ্যন্তরে ঢুকে পড়ে।

আরও পড়ুন
সেদিন তার চোখে যে ভাষা দেখেছিলাম, একজন ডাক্তারের কাছে তার চেয়ে বড় পারিশ্রমিক আর কিছু হতে পারে না।

খ্রিস্টপূর্বাব্দ তৃতীয় শতকে বাহুবলের বদলে বিজ্ঞানকে হাতিয়ার করে এক অসম যুদ্ধ লড়েছিলেন এই বিজ্ঞানী
রোমান সৈন্যরা তৎক্ষণাৎ তলোয়ারের কোপে এই প্রবাদপ্রতিম বৈজ্ঞানিকের মাথা দেহ থেকে বিচ্ছিন্ন করে দেয়

সেনাপতি মার্কাস ক্লডিয়াস মার্সেলাস তার সেনাদের নির্দেশ দিয়েছিলেন আর্কিমিডিসকে যেন হত্যা না করা হয়। কিন্তু দীর্ঘ প্রতীক্ষার পর সিরাকিউজ জয়ের স্বাদে উন্মত্ত রোমান বাহিনীর হাতেই প্রাণ যায় আর্কিমিডিসের। তিনি সেই সময় এক কঠিন জ্যামিতিক সমস্যা সমাধানের জন্য মাটিতে আঁক কাটছিলেন। নিজের কাজে আর্কিমিডিস এতটাই মগ্ন ছিলেন যে রোমানদের প্রশ্নের উত্তর না দিয়ে তাকে বিরক্ত না করার নির্দেশ দেন। সেনারা তাকে চিনতে পারেনি। স্বাভাবিকভাবেই এর পর এক মর্মান্তিক ঘটনার মধ্য দিয়ে আর্কিমিডিসের জীবন সমাপ্ত হয়। রোমান সৈন্যরা তৎক্ষণাৎ তলোয়ারের কোপে এই প্রবাদপ্রতিম বৈজ্ঞানিকের মাথা দেহ থেকে বিচ্ছিন্ন করে দেয়। সেনাপতি মার্কাস ক্লডিয়াস মার্সেলাস রোমান সৈন্যদের এই আচরণে অত্যন্ত দুঃখ পেয়েছিলেন। তিনি আর্কিমিডিসের সম্মানে একটি স্মৃতিস্তম্ভ স্থাপন করেন সিসিলি দ্বীপে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

7,808FansLike
20FollowersFollow

Latest Articles

error: Content is protected !!